রবিবার, ১৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সাবেক হুইপ-এমপিদের নামে হত্যা মামলা

প্রতিদিন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় হতাহতের ঘটনায় বিভিন্ন জেলায় হত্যা মামলা হয়েছে। এসব মামলায় সদ্য সাবেক একজন হুইপ এবং একাধিক এমপিসহ আসামি করা হয়েছে আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতা-কর্মীকে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার : ৪ আগস্ট ছাত্র আন্দোলনে অজ্ঞাত যুবক নিহত হওয়ার ঘটনায় পুলিশ বাদী হয়ে হত্যা মামলা করেছে। কক্সবাজার সদর মডেল থানায় শুক্রবার রাতে মামলাটি করা হয় বলে জানান ওসি রকিবুজ্জামান। আসামিদের মধ্যে রয়েছেন সাবেক হুইপ সাইমুম সরওয়ার কমল, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান শাহিনুল হক মার্শাল, সাবেক সদর উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল প্রমুখ। এ ছাড়া অজ্ঞাত আসামি করা হয়েছে ১০০-১৫০ জনকে।

বগুড়া : সোনাতলায় স্কুলছাত্র সাব্বির নিহতের ঘটনায় সাবেক এমপিসহ ২০ জনের নামে হত্যা মামলা হয়েছে। সাব্বিরের বাবা শাহীন আলম বাদী হয়ে গত বৃহস্পতিবার রাতে সোনাতলা থানায় মামলাটি করেন। এতে আরও ৩০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। হত্যার নির্দেশদাতা উল্লেখ করে বগুড়া-১-এর সাবেক এমপি সাহাদারা মান্নানকে আসামি করা হয়। এদিকে বগুড়া জেলা যুবলীগ সভাপতি শুভাশিষ পোদ্দার লিটন, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু ও আদমদীঘি উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজুসহ ১৪১ জনের বিরুদ্ধে বিএনপি অফিসে অগ্নিসংযোগ ভাঙচুর মামলা হয়েছে। শুক্রবার রাতে জেলা শ্রমিক দল সাংগঠনিক সম্পাদক ছামছুল আলম সদর থানায় মামলাটি করেন। এ ছাড়া দুপচাঁচিয়া থানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে হামলা, মারপিট ও গুলিতে আবু রায়হান হত্যার অভিযোগে আওয়ামী লীগের ২২ নেতা-কর্মীসহ অজ্ঞাতনামা ৬০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল নিহত রহিমের মা ওরশন আরা মামলাটি দায়ের করেন।

নাটোর : নাটোর-৪ আসনের সাবেক সংসদ সদস্য ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, তার চার ভাগ্নেসহ ৬২ জনের নামে হত্যা চেষ্টার মামলা হয়েছে। বনপাড়া বাজারের ব্যবসায়ী নাসির উদ্দিন গাজী শুক্রবার রাতে থানায় মামলাটি দায়ের করেন। এজাহার সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট বনপাড়া ল্যাবরেটরি স্কুলে ঢুকে অভিযুক্তরা তিনটি মোটরসাইকেল ও একটি ল্যাপটপ পুড়িয়ে দেয়। এ সময় বাদীসহ কয়েকজন আগুন নেভাতে গেলে ডা. পাটোয়ারীর হুকুমে আসামিরা তাদের ওপর আক্রমণ চালায়।

ফেনী : সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীকে প্রধান আসামি করে আরও দুটি হত্যা মামলা হয়েছে। এ নিয়ে ফেনীতে পাঁচটি হত্যা মামলা হয়েছে নিজাম হাজারীর বিরুদ্ধে। পাঁচ মামলায় আসামি সংখ্যা ১ হাজার ৬২৩ জন। মহিপালে বৈষম্যবিরোধী আন্দোলনে ৪ আগস্ট গুলিতে নিহতের ঘটনায় নতুন করে দুটি মামলা করা হয়। আগের তিন মামলায় ছাত্র আন্দোলনের সময় হত্যার অভিযোগ আনা হয়েছে।

সর্বশেষ খবর