শিরোনাম
রবিবার, ২৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

নারী নির্যাতন প্রতিরোধ দিবসে র‌্যালি আলোচনা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও দিনাজপুর প্রতিনিধি

নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে গতকাল বরিশালে বিক্ষোভ হয়েছে। নগরীর অশ্বিনী কুমার হলের সামনে থেকে মিছিল বের করা হয়। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলা শাখার আয়োজনে মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সভায় নারী নির্যাতনের বিচার দাবি করা হয়।

অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলা শাখার সভাপতি মাফিয়া বেগম সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. মনীষা চক্রবর্তী, বরিশাল জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক প্রভাষক শম্পা ঘোষ প্রমুখ। বক্তারা অবিলম্বে সব নারী নির্যাতনের বিচার, সমকাজে সমমজুরি, সম্পত্তির সমানাধিকার দাবি করেন। এদিকে দিবসটি উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর শাখার উদ্যোগে আলোচনা সভা হয়েছে। বক্তারা বলেন- নারী নির্যাতন ও সহিংসতার মাত্রা ভয়াবহ মাত্রায় বেড়ে চলেছে। এই অবস্থার পরিবর্তন ঘটাতে সামাজিক সচেতনতা বৃদ্ধি প্রয়োজন। ড. মারুফা বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন- কানিজ রহমান, রুবিনা আকতার, মনোয়ারা সানু প্রমুখ।

১৯৯৫ সালে ইয়াসমিন নামে ১৪ বছরের এক কিশোরী ঢাকা থেকে দিনাজপুর ফেরার পথে রাস্তা ভুল করে বাস থেকে নেমে যায়। পুলিশ তাকে বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলে গাড়িতে তুলে ধর্ষণ ও হত্যা করে লাশ ফেলে যায় রাস্তায়। ওই ঘটনার বিচার দাবিতে দিনাজপুরে হয় তীব্র আন্দোলন। মারা যান সাতজন। এরপর থেকে ২৪ আগস্ট নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন হচ্ছে।

 

 

সর্বশেষ খবর