বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থিরতা চলছেই

প্রতিদিন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থিরতা চলছেই

দেশের বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষকের পদত্যাগসহ নানান দাবিতে বিক্ষোভ, অস্থিরতা ছিল গতকালও। প্রতিনিধিদের পাঠানো খবর-

কুড়িগ্রাম : কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. রোখসানা বেগমের পদত্যাগ দাবিতে টানা আন্দোলন করে যাচ্ছেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন করার ঘোষণা দেন শিক্ষার্থীরা। এ দাবিতে গতকাল পুলিশ সুপারের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময় বন্ধ হয়ে যায় ওই সড়কে যান চলাচল। কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে যোগ দেয় কুড়িগ্রাম সরকারি বালক উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শিক্ষার্থী বুসরা বেনজির সিদ্দিক আয়াত বলেন, টানা ১৫ বছর রাজনৈতিক প্রভাব খাটিয়ে দুর্নীতি, ভর্তি বাণিজ্য, কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভবনে স্বামীর জন্য প্রমোদখানাসহ নানান অপকর্মে জড়িত তিনি।

ভোলা : ভোলা লায়ন্স হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও নলিনীদাস হাসপাতালের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাক্তার মো. কামাল উদ্দিনের অপসারণ দাবিতে আন্দোলনে নেমেছেন ওই প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষক। অধ্যক্ষের বিরুদ্ধে আওয়ামী লীগের আমলে ক্ষমতার অপব্যবহার, সন্ত্রাস, দুর্নীতি ও অর্থ কেলেঙ্কারীর অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে গতকাল বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। গতকাল ভোলা প্রেস ক্লাবের সামনে প্রতিষ্ঠানটির শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেছেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ দেবাশীষ দেবনাথের পদত্যাগ, সিন্ডিকেট অপসারণ এবং দুর্নীতির বিচার দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। গতকাল কলেজ গেট প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়। উদ্ভিদবিজ্ঞান বিভাগের সুমন আহমদ, একাদশ শ্রেণির তানভীর আহমদ, গণিত বিভাগের আরাফাত রহমান, একাদশ শ্রেণির সুমাইয়া আক্তার, কাওসার হোসাইন, জান্নাতসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা বলেন, কলেজের অধ্যক্ষের দ্রুত অপসারণ ও তার গঠন করা সব সিন্ডিকেট অবিলম্বে ভেঙে দিতে হবে। পাশাপাশি তাদের বিচারের আওতায় নিয়ে আসতে হবে। সাধারণ শিক্ষার্থীদের লেখাপড়ার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে দিতে হবে।

মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জে দুটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টা থেকে বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমীর হোসেন দুলাল ও ধানসাগর পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলামের অপসারণ দাবিতে আন্দোলন করে। শিক্ষার্থীরা উভয় বিদ্যালয়ের সম্মুখে সাইনবোর্ড-বগী আঞ্চলিক মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ওই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

দুমকী (পটুয়াখালী) : পটুয়াখালীর দুমকীতে প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। গতকাল উপজেলার মুরাদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূর মোহাম্মদের অপসারণ দাবিতে ওই প্রতিষ্ঠান-সংলগ্ন সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর