শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

২০১৬ সালে গুম, তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

বেনাপোল প্রতিনিধি

২০১৬ সালে বেনাপোল বাজার থেকে রেজওয়ান হোসেন নামে এক কলেজছাত্রকে অপহরণের পর গুমের অভিযোগে বেনাপোল পোর্ট থানার সাবেক তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার রেজওয়ানের ভাই রিপন হোসেন বাদী হয়ে যশোর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন। বিচারক মামলাটি এজাহার হিসেবে গ্রহণের জন্য বেনাপোল পোর্ট থানার ওসিকে আদেশ দিয়েছেন। মামলার বাদীপক্ষের আইনজীবী আলমগীর সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করেছেন। মামলায় এজাহারভুক্ত আসামিরা হলেন- বেনাপোল পোর্ট থানার সাবেক ওসি অপূর্ব হাসান, ওসি (তদন্ত) খন্দকার শামীম আহমেদ ও এসআই নূর আলম। মামলায় উল্লেখ করা হয়েছে, বেনাপোলের মহিষাডাঙ্গা গ্রামের মিজানুর রহমানের ছেলে রেজওয়ান বাগআঁচড়া কলেজের অনার্স দ্বিতীয় বর্ষে ছাত্র ছিল। ২০১৬ সালের ৪ আগস্ট বেনাপোল পোর্ট থানার এসআই নূর আলম মোটরসাইকেলে তাকে উঠিয়ে নিয়ে চলে যান। খবর পেয়ে পরিবারের লোকজন থানায় গেলে ওসি অপূর্ব হাসান তাদের বাড়াবাড়ি করতে নিষেধ করেন। অন্যথায় সবাইকে গুম করা হবে বলে হুমকি দেন।

পরবর্তীতে ২০১৬ সালের ৭ আগস্ট রেজওয়ান নিখোঁজ উল্লেখ করে জিডি করতে গেলে ওসি (তদন্ত) খন্দকার শামীম আহমেদ জিডি লেখা সঠিক হয়নি বলে কাগজ ফেরত দেন। এরপর নিজের মনগড়া একটা জিডি লিখে তা জমা নেন। ওই ঘটনার পর থেকে অদ্যাবধি রেজওয়ানের কোনো খোঁজ পাওয়া যায়নি। পরিবারের ধারণা, পুলিশ আটকের পর তাকে হত্যা করে লাশ গুম করেছে। ওই সময় পুলিশের বিরুদ্ধে মামলা করার পরিবেশ অনুকূলে না থাকায় মামলা করতে পারেনি তার পরিবার। বর্তমানে প্রেক্ষাপট সুষ্ঠু ন্যায়বিচার পেতে আদালতের মাধ্যমে মামলা করেছেন।

বেনাপোল পোর্ট থানার ওসি সুমন ভক্ত জানান, শুনেছি যশোর আদালতে বেনাপোল পোর্ট থানার সাবেক তিন পুলিশ কর্মকর্তার নামে মামলা হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো কাগজ হাতে পাইনি।

সর্বশেষ খবর