সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ছোট ফেনী নদীর সাহেবের ঘাট

সেতুর সংযোগ সড়কে ধস

যান চলাচল পুরোপুরি বন্ধ। বিপাকে হাজার হাজার মানুষ

ফেনী প্রতিনিধি

সেতুর সংযোগ সড়কে ধস

ফেনীর সোনাগাজীর ছোট ফেনী নদীর ওপর নির্মিত সাহেবের ঘাট সেতুর সংযোগ সড়কে গর্ত সৃষ্টি হওয়ায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। গত বৃহস্পতিবার সকাল থেকে সোনাগাজী থেকে নোয়াখালীর কোম্পানীগঞ্জে যাওয়ার সড়কটিতে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিপাকে পড়েছেন সড়ক ব্যবহারকারীরা। চট্টগ্রামগামী নোয়াখালী ও লক্ষ্মীপুরের যানবাহন এ সেতু দিয়ে চলাচল করত।

স্থানীয়রা জানান, বন্যার অতিরিক্ত পানির চাপে এবং সেতু-সংলগ্ন জায়গা থেকে অবৈধভাবে বালু তোলায় সংযোগ সড়কের মাটি ধসে গেছে। সোনাগাজীর চরদরবেশ ইউনিয়নের সাহেবের ঘাট ও কোম্পানীগঞ্জ আঞ্চলিক সড়কের সংযোগস্থল হিসেবে ছোট ফেনী নদীতে সেতুটি নির্মাণ করা হয়।

সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, ২০১৬ সালের জুন মাসে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৯ সালের ১ অক্টোবর উদ্বোধন করা হয়েছে। সেতুটিতে ১১টি স্প্যান ও ৫৫টি গার্ডার রয়েছে। ৭৪ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্স। দুই পাশে ভাঙন রোধে ব্লক স্থাপনসহ আনুষঙ্গিক কাজ করেছে মেসার্স সালেহ আহম্মদ টেড্রাস ও বিডি এন্টারপ্রাইজ। সরেজমিনে গতকাল দেখা যায়, সেতুর পশ্চিম অংশে সংযোগ সড়কের মাঝখানে তৈরি হয়েছে বিশাল গর্ত। স্থানীয় লোকজন স্বেচ্ছাশ্রমে বালুভর্তি বস্তা ফেলেও সংযোগ সড়ক রক্ষা করতে পারেনি। পশ্চিম অংশে দুই পাশের মাটি ও ব্লক সরে বড় গর্তের সৃষ্টি হওয়ায় ভাঙনের হুমকিতে পড়েছে সেতু। সেতুর একাধিক স্থানে ফাটলও দেখা গেছে। সোনাগাজীর চরদরবেশ ইউপির সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সেতু নির্মাণের ফলে দুই উপজেলার মানুষের চলাচলে অনেক সুবিধা হয়েছে। নির্মাণে দুর্নীতি, সেতু-সংলগ্ন জায়গা থেকে অবৈধভাবে বালু তোলায় সংযোগ সড়ক ভেঙে সেতুটি হুমকির মুখে পড়েছে। দ্রুত মেরামত করে যান চলাচলের উপযোগী করার দাবি জানান তিনি। নোয়াখালী সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী সৌম্য তালুকদার বলেন, সাহেবের ঘাট সেতুর সংযোগ সড়ক ভেঙে পড়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করে বালুর বস্তা ফেলেছেন। ভাঙন তীব্র হওয়ায় সেতুটিও হুমকিতে রয়েছে। সেতু দিয়ে আপাতত যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে সওজের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দল এসে সেতু এলাকা পরিদর্শন করে মতামত দেবেন। তাদের পরামর্শ মতে সংযোগ সড়কসহ যে সব জায়গায় ভাঙন ও সমস্যা দেখা দিয়েছে সেগুলো সংস্কার করা হবে। ফেনী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশেদ শাহারিয়ার বলেন, আমরা ছোট ফেনী নদী থেকে কাউকে বালু উত্তোলনের অনুমতি দিইনি। বালু উত্তোলনের কারণে মাটি ধস হয়। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর