শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ঠাকুরগাঁওয়ে হাঁস ধরা খেলা

আবদুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে হাঁস ধরা খেলা

গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে প্রথমবারের মতো ঠাকুরগাঁওয়ের একটি ইউনিয়নে হাঁস খেলার আয়োজন করা হয়েছে। এই খেলায় অংশ নিয়েছেন স্থানীয়রা। পুকুরের পানির মাঝে হাঁস ছেড়ে দেওয়ার পর তা ধরতে  চেষ্টা করেন অংশগ্রহণকারীরা। আনন্দে মেতে ওঠেন সবাই। স্থানীয়দের দাবি প্রতিবছরেই যাতে এমন খেলার আয়োজন করা হয়।

সরেজমিন দেখা যায়, বিশাল আকৃতির পুকুর। সেই পুকুরের পানিতে ছেড়ে দেওয়া হয়েছে একটি হাঁস। সেই হাঁসকে ধরতে পানিতে অবস্থান নিয়েছেন প্রায় ২০ যুবক। তবে সবার হাত থেকে বাঁচার চেষ্টায় পুকুরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে                    ছুটছে হাঁসটিও। যে হাঁসটি ধরতে পারলেন সেই হলেন বিজয়ী। সঙ্গে উপহার হিসেবে পাচ্ছেন হাঁসটিও। একদিক পুকুরে হাঁস ধরা নিয়ে অংশগ্রহণকারীরা ব্যস্ত। অসংখ্য মানুষের করতালিতে মুখর পুকুরের আশপাশ।

এ আয়োজন করা হয়েছে ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বাঁশগাড়া গ্রামে। দুপুরে স্থানীয় কয়েকজনের আয়োজনে এই ঐতিহ্যবাহী হাঁস ধরা খেলার আয়োজন করা হয়। আয়োজকরা বলছেন সবার মাঝে গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী খেলাটি ধরে রাখতেই করা হয় এমন আয়োজন।

খেলা দেখতে আসা তানযীমুল ইসলাম জানান, কাল আমি বাজারে শুনলাম বাঁশগাড়া পুকুরে হাঁস খেলা হবে। এজন্যই এসেছি খেলা দেখতে। খেলা দেখে খুবই ভালো লাগল এটা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য খেলা।

ঐতিহ্য এই খেলার আয়োজক ওসমান গণি বলেন, ১০টি রাউন্ডে খেলাটি অনুষ্ঠিত হয়েছে। প্রতি রাউন্ডে পুকুরের দুই পাশে ১০ জন করে অংশ নেয় এই খেলায়। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর