রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বিস্ফোরণে চার শ্রমিকের মৃত্যু, মামলার সুপারিশ তদন্ত কমিটির

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার শেরপুরে মজুমদার প্রোডাক্টস লিমিটেড নামে একটি কোম্পানির তেলের ট্যাংক বিস্ফোরণে চার শ্রমিক মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা দায়েরের সুপারিশ করেছে তদন্ত কমিটি। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন জিহাদীর কাছে দাখিল করা তদন্ত প্রতিবেদনে এ সিদ্ধান্ত জানানো হয়। পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান ছিলেন উপজেলা প্রকৌশলী আবদুল মজিদ। কমিটির অন্য সদস্যরা হলেন- উপজেলা খাদ্যনিয়ন্ত্রক মামুন এ কাইয়ুম, শেরপুর থানার উপপরিদর্শক আমিরুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের শেরপুরের পরিদর্শক বখতিয়ার উদ্দিন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান  পরিদর্শন অধিদপ্তর বগুড়ার শ্রম পরিদর্শক (সাধারণ) সনজিত কুমার মহন্ত।

প্রতিবেদনে বলা হয়, ১২ সেপ্টেম্বর তেল মজুত রাখার ট্যাংকের ঢাকনা এবং তেলের লাইনের পাইপে ওয়েল্ডিংয়ের কাজ করছিলেন চারজন শ্রমিক। একপর্যায়ে ট্যাংকে বিস্ফোরণ ঘটে। এতে চারজন শ্রমিক গুরুতর আহত হন। তাদের হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক সবাইকে মৃত ঘোষণা করেন।

ইউএনও সুমন জিহাদী জানান, তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী মজুমদার প্রোডাক্টস লিমিটেডের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মজুমদার প্রোডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চিত্ত মজুমদার জানান, কারখানার যাবতীয় মেরামত কাজের জন্য চুক্তিভিত্তিক ঠিকাদার রয়েছেন। তাই ট্যাংক মেরামতের সময় শ্রমিক মৃত্যুর ঘটনায় কোনো অবহেলা হয়ে থাকলে ঠিকাদারি প্রতিষ্ঠানের থাকতে পারে।

সর্বশেষ খবর