বুধবার, ৯ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

বড়পুকুরিয়া কয়লা খনিতে ক্ষতিগ্রস্তদের বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় ক্ষতিপূরণসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন ক্ষতিগ্রস্ত গ্রামবাসী। গতকাল সকালে কয়লাখনি এলাকার ক্ষতিগ্রস্তদের দাবি আদায় বাস্তবায়ন কমিটির ব্যানারে খনির মূল ফটকের সামনে দুই ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে ক্ষতিগ্রস্ত ১৩টি গ্রামের প্রায় কয়েকহাজার নারী-পুরুষ অংশ নেয়।

মানববন্ধনে উপস্থিতি ছিলেন- গোলাম মোস্তফা, আল বিরোনী, রবিউল ইসলাম, আবদুর রহমান, আলী হোসেন, রবিউল ইসলাম ম ল, আল বেরনী, সাতার ইকবার নয়ন, আবেদ আলী, সাইদুল ইসলাম, মনিরুজ্জামান, সাইফুল ইসলাম, গোলাম রব্বানী প্রমুখ।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে, খনি কর্তৃপক্ষের সমঝোতা চুক্তি মোতাবেক ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবার থেকে চাকরি দিতে হবে, ক্ষতিগ্রস্ত এলাকার ১৩টি গ্রামের যেসব ঘরবাড়িতে ঝুঁকিপূর্ণভাবে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে তাদের দ্রুত পুনর্বাসন করতে হবে, ক্ষতিগ্রস্ত এলাকার ভূমিহীন প্রতিটি পরিবারকে মাইনিং সিটি অথবা উন্নতমানের বাসস্থান তৈরি করে দিতে হবে, ক্ষতিগ্রস্তদের এককালীন অবশিষ্ট ক্ষতিপূরণের টাকা দিতে হবে, ক্ষতিগ্রস্তদের মধ্যে যাদের জমি থেকে কয়লা উত্তোলন করা হচ্ছে তাদের কয়লা উৎপাদন বোনাস ৫ শতাংশ দিতে হবে এবং ক্ষতিগ্রস্তদের সুপেয় পানির ব্যবস্থা করতে হবে ও ক্ষতিগ্রস্তদের মসজিদ, মন্দির, স্কুল, কলেজ, হাসপাতাল ও রাস্তা পুনর্নির্মাণ করে দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর