১৯ অক্টোবর, ২০১৫ ১৫:২৭
রান্নাঘর

কেকা ফেরদৌসির রে সি পি

কেকা ফেরদৌসির রে সি পি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত  রেসিপি প্রদান করছেন।

 

ছানার কোপ্তা

 

উপকরণ

 ছানা ২৫০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো আধা কাপ, কর্নফ্লাওয়ার ৩ চা চামচ, ডিমের কুসুম ১টি, বিস্কুটের গুঁড়া আধা কাপ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৪টি, কাবাব মসলা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে ছানা, সেদ্ধ আলু চটকানো, কর্নফ্লাওয়ার, লবণ, ডিমের কুসুম, বিস্কুটের গুঁড়া, পুদিনাপাতা কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো ছানা দিয়ে গোল গোল কোপ্তা তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা কোপ্তাগুলো এপিঠ ওপিঠ বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ছানার কোপ্তা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

বিফ র‌্যাং ড্যাং

 

উপকরণ

গরুর মাংস দেড় কেজি, সয়াবিন তেল ৫ টেবিল চামচ, তেজপাতা ৩টি, পিয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পিয়াজ বাটা ২ চা চামচ, লেমনপ্রাস ৩ টুকরা, লবণ ২ চা চামচ, থাই আদা, কাঁচা হলুদ, লেমনপ্রাস, লেবুপাতা পেস্ট করা ২৫০ গ্রাম, কাঁচা মরিচ ৮টি, চেরি টমেটো ১০টি, লেবুপাতা ৬টি।

 

 প্রণালি

প্রথমে একটি চুলায় কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তেজপাতা, পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, লেমনপ্রাস, মাংস ও লবণ দিয়ে সামান্য কষিয়ে থাই আদা, কাঁচা হলুদ, লেমনপ্রাস, লেবুপাতা পেস্ট করা দিয়ে প্রেসার কুকারে দিয়ে সেদ্ধ করতে হবে। মাংস সেদ্ধ হলে প্রেসার কুকার থেকে নামিয়ে আবার একটি কড়াইয়ে কষাতে হবে। মাংস কষানোর সময় চেরি টমেটো, কাঁচা মরিচ, লেবুপাতা দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে বিফ র‌্যাং ড্যাং। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

 

সি ফুড ফ্রাইড রাইস

 

উপকরণ

 ভাত ২৫০ গ্রাম, চিংড়ি মাছ ছোট টুকরা ৫০ গ্রাম, স্কুইভ টুকরা করা ২৫০ গ্রাম, ডিম ২টি, লবণ ১ চা চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, কোকোনাট ক্রিম ২ টেবিল চামচ, পালংশাক ১০০ গ্রাম, চিনি ১ চা চামচ।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে রসুন কুচি সামান্য ভেজে ডিম দিয়ে নাড়াচাড়া করে ঝুড়া ঝুড়া করে চিংড়ি মাছ, স্কুইভ টুকরা, লবণ দিয়ে আবারও নাড়াচাড়া করে ভাজা ভাজা করে রান্না করা ভাত, গোলমরিচ গুঁড়া, কোকোনাট ক্রিম, পালংশাক, চিনি, রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে সি ফুড ফ্রাইড রাইস। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর