১ সেপ্টেম্বর, ২০২০ ১৪:৪০

নেত্রকোনায় বিস্ফোরিত সেই বস্তুটি মর্টার শেল

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় বিস্ফোরিত সেই বস্তুটি মর্টার শেল

নেত্রকোনার দুর্গাপুরে ভাঙ্গারির দোকানে বিস্ফোরণে কারণ জানা গেছে । মঙ্গলবার সকালে এলাকা পরিদর্শনে যান ময়মনসিংহ রেঞ্জের ডি আইজি ও পুলিশ সুপার। এর আগে কাউন্টার টেরোরিজম ইউনিট ও সিআইডি সদস্যরা ঘটনাস্থল থেকে বিস্ফোরিত বস্তুর অংশ বিশেষ সংগ্রহের পর বস্তুটি মর্টার শেল বলে নিশ্চিত করেছেন তারা।

উল্লেখ্য, গত রবিবার (৩০ আগস্ট) মধ্যরাতে উপজেলার পৌরএলাকার শিবগঞ্জের একটি ভাঙ্গারির দোকানে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনায় অটোরিকশা মেকানিক সবুজ মিয়া (৩৫) নিহত হন।

গুরুতর আহত দোকানের মালিক কাঞ্চন মিয়ার পুত্র নাহিদ মিয়া (২৩)কে স্থানীয়রা উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেলে প্রেরণ করেন। সোমবার সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।
ঘটনার পর থেকেই ঘটনাস্থলসহ আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সংস্থা নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, সবুজ মিয়া ভাঙ্গারির দোকানে পিতলসহ নানা জিনিস বের করে আলাদা বিক্রি করতো। পিতলের মতো একটি পিলার ভেবে হয়তো দামি মনে করে এটিকে শাবল দিয়ে ভাঙ্গার চেষ্টা করেছিল। এসময় এটি বিস্ফোরণ ঘটে। দোকানের শার্টারসহ কয়েকটা টিন গিয়ে দুমড়ে মুচড়ে দূরে পড়ে যায়। আর বিকট এক আওয়াজ হয়। এতে আশপাশের সবাই ছুটে এসে দেখি মেকানিক সবুজ ক্ষতবিক্ষত হয়ে পড়ে আছে। দুজনকেই স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সবুজকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। মালিকের ছেলে নাহিদকে ময়মনসিংহ পাঠায়। তবে তারা লোভে পড়ে পুরনো পিতল ভেবে খুলতে গিয়ে এমন দুর্ঘটনার শিকার হয়েছে বলেও তারা জানান।

এ ব্যাপারে পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী জানান, দোকান মালিক কাঞ্চন মিয়াকে জিজ্ঞাসাবাদে জানা যায় তিনি এটি কেজি হিসেবে অন্য এক ফেরি ব্যবসায়ীর কাছ থেকে কিনেন। কিন্তু সীমানা পিলার বা দামী কিছু মনে করেই তার ছেলেসহ মেকানিক সবুজ এটি খুলতে গিয়ে এমন বিস্ফোরণের ঘটনা ঘটে।

এটি আনুমানিক ১০ থেকে ১২ কেজির ২৬ ইঞ্চি লম্বা এবং ১২০ মিলি মিটারের মতো হবে বলেও জানান পুলিশ সুপার। কাঞ্চন মিয়ার কাছে যিনি বিক্রি করেছিলেন তাকেও খুঁজছি। তাকে পেলে হয়তো জানা যাবে কোথায় থেকে তিনি এটি সংগ্রহ করেছিলেন। 

তবে এটি অনেক পুরনো মর্টারশেল। হয়তো যুদ্ধকালীন সময়ে এই সীমানা উপজেলায় পড়েছিলো। আর এটিই কুড়িয়ে পেয়ে পিলারের অংশ ভেবেই হয়তো বিক্রি করেছে।

এটি কোন অপরাধজনিত ঘটনা নয় যে এটি পরিস্কার বুঝা যাচ্ছে। তারপরও আমদের নজরদারি থাকবে। কোন সীমানা থেকে কিভাবে পেয়েছিল এটিকে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর