২৫ নভেম্বর, ২০২০ ১৬:৫৬
আদালতের ব্যতিক্রমী রায়

সংসার করার শর্তে ৫০ স্বামীকে সাজা না দিয়ে খালাস

সুনামগঞ্জ প্রতিনিধি

সংসার করার শর্তে ৫০ স্বামীকে সাজা না দিয়ে খালাস

প্রতীকী ছবি

সুনামগঞ্জে পারিবারিক বিরোধ ও নির্যাতনের অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর করা ৫০টি মামলার আসামিদের সাজা না দিয়ে দাম্পত্য জীবনে ফিরে যাওয়ার শর্তে মুক্তি দিয়েছেন আদালত।

বুধবার দুপুর ১টায় সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এই ব্যতিক্রমধর্মী রায় দেন।

আদালতের হস্তক্ষেপে স্বামীরা নিজ নিজ পরিবারের কাছে ফিরে আসবেন এমন খবর পেয়ে ফুল নিয়ে এজলাসের সম্মুখে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন স্ত্রীরা। কেউ কেউ শিশু সন্তান কোলে নিয়ে দাঁড়িয়ে আছেন স্বামীর অপেক্ষায়।

আদালত সূত্রে জানা যায়, নির্যাতনের শিকার হয়ে এই ৫০ নারী তাদের স্বামীর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেছিলেন। মামলার ফলে স্বামী-স্ত্রীর মধ্যে যুদ্ধাংদেহী অবস্থান তৈরি হয়। এতে তাদের সন্তানদের জীবন, নিরাপত্তা, খাদ্য, বাসস্থান, আদর-যত্ন, ভালোবাসা, বর্তমান ও ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ে। সেই অনিশ্চিত জীবনের অবসান ঘটিয়ে সংসারে-সমাজে শান্তি ও সৌহার্দ্যের পরিবেশ সৃষ্টি করতে আসামিদের খালাস দেন আদালত।

আদালত আরো জানান, শাস্তি নয়, শান্তি ও সম্প্রতির সুবাতাস আর ফুলের গন্ধ বিলিয়ে মামলা নিষ্পত্তির মাধ্যমে ৫০টি পরিবারকে ভাঙনের হাত থেকে রক্ষা করে স্ত্রীকে স্বামীর নিকট, আর স্বামীকে স্ত্রীর নিকট এবং সন্তানদের তাদের নিরাপদ আশ্রয়স্থল মা-বাবা উভয়ের সান্নিধ্য লাভের জন্য এই রায় দেওয়া হয়েছে।

এদিকে, আদালত কর্তৃক ৫০ মামলার আসামিদের খালাসের রায়ের পর স্বামী-স্ত্রী পরস্পরকে ফুল দিয়ে বরণ করে নেন। এ সময় আদালত আঙিনায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

কান্নায় ভেঙে পড়তে দেখা যায় অনেক স্বামী-স্ত্রী ও সন্তানদের। আদালতের ব্যতিক্রমী এমন উদ্যোগের প্রশংসা করেছেন মামলার বাদী-বিবাদী ও আইনজীবীসহ সাধারণ মানুষ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর