শিরোনাম
৯ ডিসেম্বর, ২০২০ ১৯:৫১

পাবনার দুই উপজেলা পরিষদের উপ-নির্বাচন বৃহস্পতিবার

পাবনা প্রতিনিধি

পাবনার দুই উপজেলা পরিষদের উপ-নির্বাচন বৃহস্পতিবার

পাবনার বেড়া ও ঈশ্বরদী উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার। উভয় উপজেলায় নির্বাচনে প্রার্থী দিলেও বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের তেমন মাঠে দেখা যায়নি। তবে প্রচারণায় সরব উপস্থিতি ছিল আওয়ামী লীগের। দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বেড়া উপজেলায় প্রার্থীরা হলেন-বেড়া উপজেলার জাতসাখিনী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জাতসাখিনী ইউপির সাবেক চেয়ারম্যান রেজাউল হক বাবু (নৌকা) এবং বিএনপির বেড়া উপজেলার সাধারণ সম্পাদক রইজ উদ্দিন (ধানের শীষ)।

ঈশ্বরদী উপজেলায় প্রার্থীরা হলেন-উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস (নৌকা), ঈশ্বরদী উপজেলা বিএনপির সদস্য সচিব আজমল হোসেন সুজন (ধানের শীষ) ও জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন গাউসুল আজম (লাঙল)।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, করোনায় আক্রান্ত হয়ে গত ১০ সেপ্টেম্বর বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মৃত্যুবরণ করায় পদটি শূন্য হয়।

এদিকে, গত ২ এপ্রিল জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক ভূমিমন্ত্রী ও পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ মারা যান। ফলে শূন্য আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস।

নিয়মানুযায়ী মনোনয়ন পাওয়ার পর চেয়ারম্যান পদ থেকে তিনি পদত্যাগ করায় উপজেলা চেয়ারম্যান পদ শূন্য হয়। সেই শূন্য পদে আগামীকাল হবে এই উপ-নির্বাচন।

পাবনা জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, একটি পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে বেড়া উপজেলা গঠিত। উপজেলায় ভোটার ২ লাখ ৩ হাজার ৮০২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৩ হাজার ৪৯৮ ও নারী ভোটার রয়েছে ১ লাখ ৩০৪ জন। ভোটকেন্দ্র ৬৮টি।

এছাড়া একটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন নিয়ে ঈশ্বরদী উপজেলা। উপজেলায় ভোটার ২ লাখ ৫৪ হাজার ১৪৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৮ হাজার ২৪২ ও নারী ভোটার রয়েছে ১ লাখ ২৪ হাজার ৯০৬ জন। আর ভোট কেন্দ্র আছে ৮৪টি।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, শান্তিপূর্ণ ভোট গ্রহণে নেওয়া হয়েছে সব ধরনের ব্যবস্থা। ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর