৩ জানুয়ারি, ২০২১ ১৬:৩৩

পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের পাঠদান নিয়ে শঙ্কা

রাঙামাটি প্রতিনিধি

পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের পাঠদান নিয়ে শঙ্কা

পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা মাতৃভাষায় বই পেয়েছে। তবে পাঠ দান নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। অনলাইন মাধ্যমে নেওয়া হচ্ছে না ভার্চুয়াল ক্লাস। তাই বছরব্যাপী বিদ্যালয় বন্ধ থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের পড়ালেখা।

তবে শিক্ষার্থীদের অভিভাবকরা বলছে, স্বাস্থ্যবিধি মেনে দ্রুত শিক্ষা কার্যক্রম চালু করা গেলে, শিক্ষার্থীরা আবারও পড়ালেখায় মনোযোগী হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনার কারণে গেলো বছর থেকে বন্ধ রয়েছে পার্বত্য অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। পাহাড়ি অঞ্চল হওয়ায় নানা জঠিলতার কারণে নেওয়া হচ্ছে না অনলাইনে ভার্চুয়াল ক্লাসও। তাই বইয়ের সাথে দূরত্ব বেড়েছে শিক্ষার্থীদের।

রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায়, পার্বত্য অঞ্চলে ১০টি ভাষাভাষির ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে। তাদের নিজস্ব ভাষায় ৬২ হাজার ৩৯১টি বই বিতরণ করা হয়েছে।

রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন জানান, করোনার প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আয়োজনের মাধ্যমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের বই বিতরণ করা হয়েছে। এছাড়া রাঙামাটি জেলার ৭০৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে যেসব বিদ্যালয়ে মারমা, চাকমা, ত্রিপুরা শিক্ষার্থী রয়েছে তাদের নিজ মাতৃভাষার বই বিতরণ করা হয়েছে।

পার্বত্য অঞ্চলে বিভিন্ন এলাকায় নেটওয়ার্কের সমস্যা আছে। তাই ইচ্ছা করলেও অনলাইনে ভার্চুয়াল ক্লাস নেওয়া সম্ভব না। তবে শিক্ষা প্রতিষ্ঠান চালু হলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের পাঠ দান কার্যক্রম নিয়মিত চলবে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর