২ জুন, ২০২১ ১৬:৪৭

রাঙামাটিতে অবৈধভাবে আহরণের সময় পোনা মাছ জব্দ

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে অবৈধভাবে আহরণের সময় পোনা মাছ জব্দ

রাঙামাটির কাপ্তাই হ্রদে পোনা মাছ অবৈধভাবে আহরণের সময় জব্দ করেছে জেলা মৎস্য উন্নয়ন অধিদপ্তর (বিএফডিসি)। এসময় প্রায় ৫০ কেজি পোনা মাছ উদ্ধার করা হয়।

বুধবার সকালে কাপ্তাই হ্রদের দারোগা পাহাড় এলাকা থেকে এসব মাছ জব্দ করা হয়। পোনা মাছের মধ্যে রয়েছে-বাচা, আইড়, টেংরা, কালিবাউস ও মিশালি।

বিএফডিসি সূত্রে জানা যায়, রাঙামাটি কাপ্তাই হ্রদের দারোগা পাহাড় এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযানে নামে জেলা মৎস্য উন্নয়ন অধিদপ্তরের (বিএফডিসি) কর্মকর্তারা। এসময় অসাধু মৎস্য শিকারিরা কাপ্তাই হ্রদের পোনা মাছ আহরণ করছিল।

বিএফডিসির উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় অসাধু জেলেরা। পরে জেলেদের নৌকা তল্লাশি চালিয়ে বাচা, আইড়, টেংরা, কালিবাউস ও মিশালি জাতের মাছ উদ্ধার করা হয়।

রাঙামাটি মৎস্য উন্নয়ন অধিদপ্তরের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম জানান, তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা চলমান রয়েছে। যাতে বন্ধকালীন পোনা মাছ বড় হতে পারে। একই সাথে মা মাছের প্রজননক্ষমতা যাতে বৃদ্ধি পায়। তার জন্য বেকার জেলেদের বিজিএফের খাদ্য সামগ্রীও প্রদান করা হচ্ছে।

কিন্তু তারপরও কিছু অসাধু জেলে অবৈধভাবে পোনা ও মা মাছ শিকার করে পাচারের চেষ্টা করে। তাই বিএফডিসি কড়া নিরাপত্তা জোরদার করেছে হ্রদ এলাকায়। অবৈধ মাছ শিকারি ও পাচারকারিদের ছাড় দেওয়া হবে না। গোপন সংবাদের ভিত্তিতে সঠিক সময়ে অভিযানও অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর