১৫ জুন, ২০২১ ১৭:০৩

নালিতাবাড়িতে স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন

নালিতাবাড়ী প্রতিনিধি

নালিতাবাড়িতে স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন

নালিতাবাড়িতে স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন।

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় সোহাগপুর গ্রামে গণহত্যায় নিহতদের স্মরণে শহীদ স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসক আনার কলি মাহবুব ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জানা গেছে, ১৯৭১ সালের ২৫ জুলাই উপজেলার সোহাগপুর গ্রামের বেনুপাড়া এলাকায় পাকবাহিনী নারকীয় হত্যাকাণ্ড চালিয়ে ১৮৭ জন গ্রামবাসীকে হত্যা করে। এসময় ১৪ জন নারীকে গণধর্ষণ করা হয়। এরপর থেকে ওই পাড়া বিধবা পাড়া হিসেবে পরিচিতি লাভ করে।

যুদ্ধের পর ৫৬ জন বিধবা বেঁচে ছিলেন। বর্তমানে ২৩ জন বেঁচে আছেন। দীর্ঘদিন সেই বিধবারা খেয়ে না খেয়ে জীবনযাপন করেন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ওই ১৪ জন নারীকে বীরঙ্গনার স্বীকৃতি দিয়েছেন এবং প্রত্যেকের জন্য পাকা ঘর নির্মাণ করে দিয়েছেন।

ভিত্তিপ্রস্তর ‍উদ্বোধনের পর বিধবাদের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, শাড়ি ও এক হাজার নগদ অর্থ সহায়তা দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হেলেনা পারভিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহমুদুল হাসান, ডিএম সাদিক আর শাফিন, মিজানুর রহমান ও সঞ্চিতা বিশ্বাস প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর