৫ জুলাই, ২০২১ ১৭:৫০

দুর্গাপুরে ভাঙন আতঙ্কিত নদী পাড়ের মানুষ

নেত্রকোনা প্রতিনিধি

দুর্গাপুরে ভাঙন আতঙ্কিত নদী পাড়ের মানুষ

দুর্গাপুরে ভাঙন আতঙ্কিত নদী পাড়ের মানুষ

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে নেত্রকোনার সীমান্ত উপজেলার দুর্গাপুরের পাহাড়ি নদী সোমেশ্বরীর পানি কিছুটা কমলেও শুরু হয়েছে ভাঙন। আর এই ভাঙনের কবলে পড়ে এলাকাবাসীর মাঝে বিরাজ করছে আতঙ্ক। বর্ষার শুরতেই ইতিমধ্যে ভাঙনের কবলে পড়েছে শতাধিক পরিবার।

ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে গত বছর ধরে কাজ চললেও তা ধীরগতি এবং নিম্নমানের বলে দাবি এলাকাবাসীর। ধীরগতির ফলে এবারও ভাঙন আতঙ্কে দিন কাটছে নদী পাড়ের মানুষদের। দুর্গাপুরের শিবগঞ্জ, ডাকুমারা, কুল্লাগড়া ইউনিয়নের কামারখালী, বহেরাতলী, বড়ইকান্দি ও রানীখংসহ বিভিন্ন এলাকায় এখন ভাঙন আতঙ্কে স্থানীয়রা।

যদিও এরই মধ্যে ভাঙনের কবল থেকে গ্রামগুলো রক্ষায় চলতি বছরের মার্চ মাস থেকে ১৬৫০ মিটার জায়গা মেরামতে প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে কাজ শুরু করেছে জেলা পানি উন্নয়ন বোর্ড। এছাড়াও প্রতিবছর বস্তা ফেলে ভাঙন রোধে উদ্যোগ নেওয়া হলেও তেমন কোনো কাজে আসেনি বলে জানান স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের বস্তা ও সঠিক পরিকল্পনার অভাব, সেইসাথে কাজে ধীরগতির ফলে কোনো উপকারে আসছে না পানি উন্নয়ন বোর্ডের নেওয়া উদ্যোগ। মুক্তিযোদ্ধা হযরত আলীসহ আরো অনেকেই অভিযোগ করেন, গত ১৫ থেকে ২০ বছর ধরে এমন ভাঙনের কবলে তারা। কিন্তু প্রতি বছরই সরকারের সংশ্লিষ্ট বিভাগ জোরাতালির কাজ করে। এসব কাজেও রয়েছে নানা ধরনের গড়িমসি। একটু একটু করে তারা টাকা হাতিয়ে নেয়। মানুষ তো ভোগান্তিতেই থাকে।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত এলাকা পরিদর্শন করে জানান, তাদের কাজ ভালোই হচ্ছে। তবে করোনার জন্য বিলম্ব হচ্ছে। সেইসাথে জিও ব্যাগের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর পর অনুমোদন সাপেক্ষে তা ভাঙন স্থানে ফেলতে হয়। এর জন্য বিলম্বের কারণ উল্লেখ করেন তিনি।

জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান জানান, গত বছর পানি সম্পদ মন্ত্রী এসে এলাকা পরিদর্শন করে প্রায় ৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। জায়গা চিহ্নিত করেছি।

৬টি প্যাকেজে ৬টি পয়েন্টে কাজ করার কথা বলে তিনি আরো জানান, বৃষ্টির আগেই শেষ করার কথা থাকলেও এখন বৃষ্টির জন্য ভাঙনের জায়গাগুলো এখন থেকেই অগ্রাধিকার ভিত্তিতে করা হবে। এর জন্য বাড়তি বরাদ্দ চাওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর