৫ জুলাই, ২০২১ ১৯:৩৮

বুড়িচংয়ে সব শ্রেণির ক্রেতার জন্য কোরবানির গরু

দাম ৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

বুড়িচংয়ে সব শ্রেণির ক্রেতার জন্য কোরবানির গরু

বুড়িচংয়ে সব শ্রেণির ক্রেতার জন্য কুরবানির গরু।

ভবের মুড়া। কুমিল্লার বুড়িচং উপজেলার ভারত সীমান্তবর্তী গ্রাম। এই গ্রামে রয়েছে দুধ ও মাংস উৎপাদনে গরুর খামার। এখানে কোরবানি উপলক্ষে সব শ্রেণির ক্রেতাদের জন্য গরু উৎপাদন করা হয়েছে। গ্রামের আইয়ান মিহান ডেইরি ফার্মে রয়েছে উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তের জন্য কোরবানির গরু। দাম ৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা।

ফার্মের ব্যবস্থাপক মো. খায়রুল বাশার বলেন, আমরা মূলত গরুর দুধ উৎপাদন করি। সাথে কিছু কোরবানির গরুও পালন করেছি। ঘাস, খৈল, ভূষি এখানের গরুর খাবার। কোনো রাসায়নিক খাইয়ে গরু বড় করা হয়নি। এখানে রয়েছে ফিজিয়ান, মাইওয়ান ও দেশিসহ বিভিন্ন জাতের গরু। আমাদের ফার্মে ৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা দামের গরু রয়েছে।

তিনি আরো জানান, আমাদের গরুর দুধ, গরুর মাংস, কোয়েলের মাংস, কোয়েলের ডিম, সরিষার তেল ও সামুদ্রিক মাছ বিক্রির অর্ডার নেওয়া হয় অনলাইনে। পিউর প্রোটিন সাপ্লাইয়ার নামে ফেসবুক পেজের মাধ্যমেও গরুর অর্ডার নেওয়া হবে। প্রয়োজনে আমরা গরু পৌঁছে দিতে পারব।

বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন কুমিল্লার সেক্রেটারি মো. আবদুল আজিজ বলেন, খায়রুল বাশার পরিশ্রমী উদ্যোক্তা। তিনি পণ্যের গুণগত মান বজায় রাখার চেষ্টা করেন।

তিনি আরো বলেন, করোনায় বাজার সংকটের কারণে এবার খামারিরা কম গরু পালন করেছেন। অনেকে ইতিমধ্যে বিক্রি করে ফেলেছেন। তাই শেষের দিকে গরুর দাম বেড়ে যেতে পারে।

কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বলেন, আমরা খায়রুল বাশারের ফার্ম প্রতি মাসেই ভিজিট করি। তিনি পরিশ্রমী উদ্যোক্তা। তার দেখাদেখি ওই এলাকায় আরো খামার গড়ে ওঠেছে। তিনি আরো ভালো করবেন বলে আমরা আশা করছি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর