১৬ জুলাই, ২০২১ ১৭:১৯

শ্রমিক দ্বন্দ্বের জেরে বরিশালে ৩ ঘণ্টা বন্ধ বাস চলাচল; যাত্রীরা দুর্ভোগে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

শ্রমিক দ্বন্দ্বের জেরে বরিশালে ৩ ঘণ্টা বন্ধ বাস চলাচল; যাত্রীরা দুর্ভোগে

বরিশাল নগরীর দুটি বাস টার্মিনাল থেকে স্থানীয় ও অভ্যন্তরীণ রুটের সকল বাস চলাচল ৩ ঘন্টা বন্ধ ছিলো

দুই গ্রুপ শ্রমিকের হামলা-পাল্টা হামলার জের ধরে বরিশাল নগরীর দুটি বাস টার্মিনাল থেকে স্থানীয় ও অভ্যন্তরীণ রুটের সকল বাস চলাচল ৩ ঘন্টা বন্ধ ছিলো। এতে চরম ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। শেষ পর্যন্ত হামলাকারীদের গ্রেফতারে পুলিশের আশ্বাসের পর দুপুর পৌনে ২টার দিকে ফের বাস চলাচল স্বাভাবিক হয়। 

শুক্রবার সকাল সাড়ে ১০টায় নগরীর রূপাতলী বাস টার্মিনাল থেকে এবং সকাল সোয়া ১১টার দিকে নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে স্থানীয় ও অভ্যন্তরীণ রুটের সকল বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা।

বরিশাল জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা জানান, গত বৃহস্পতিবার রূপাতলী বাস টার্মিনালে পরিবহন মালিক ও শ্রমিকদের উপর হামলা চালায় প্রতিপক্ষ শ্রমিক নেতা দাবীদার সুলতান মাহমুদের লোকজন। এ ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত রূপাতলী বাস টার্মিনাল থেকে ৩ ঘন্টা বন্ধ ছিলো বাস চলাচল।

হামলার ঘটনায় রূপাতলী পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মেয়র সাদিক আবদুল্লাহ অনুসারী শাহরিয়ার বাবু প্রতিপক্ষ শ্রমিক ইউনিয়নের ১২ জনকে আসামি করে বৃহস্পতিবার কোতয়ালী মডেল থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলার আসামিদের গ্রেফতারে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলো মেয়র অনুসারী শ্রমিক ইউনিয়নের নেতারা।

কিন্তু বেঁধে দেয়া সময়ের মধ্যে পুলিশ ওই মামলার কোন আসামি গ্রেফতার না করায় সকাল সাড়ে ১০টার দিকে রূপাতলী বাস টার্মিনাল থেকে এবং সকাল সোয়া ১১টার দিকে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে স্থানীয় ও অভ্যন্তরীন সকল রুটের বাস চলাচল বন্ধ করে দেয় মেয়র সাদিক অনুসারী পরিবহন শ্রমিক নেতারা। 

দুটি বাস টার্মিনাল থেকে আকস্মিক স্থানীয় ও অভ্যন্তরীণ রুটের বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েন হাজার হাজার যাত্রী। ঈদের আগ মুহূর্তে বাস চলাচল বন্ধ থাকায় ঘরমুখো মানুষ পড়েন চরম দুর্ভোগে। তারা থ্রি হুইলার, রিক্সা এবং অটো রিক্সায় ভাঙ্গা ভাঙ্গা পথে গন্তব্যে গিয়েছেন। শ্রমিক দ্বন্ধের জের ধরে সাধারন মানুষকে দুর্ভোগে ফেলে বাস বন্ধ রাখায় চরম ক্ষোভ প্রকাশ করেন ভুক্তভোগী যাত্রীরা। 

এদিকে টানা ৩ ঘন্টা বাস চলাচল বন্ধ থাকার পর রূপাতলী বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে কথা বলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান। তিনি হামলকারী আসামিদের গ্রেফতারের আশ্বাস দেয়ায় দুপুর পৌনে ২টার দিকে ফের বাস চলাচল শুরু করেন রূপাতলী ও নথুল্লাবাদ টার্মিনালের পরিবহন শ্রমিকরা। 

দ্রুত সময়ের মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে আবারও কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারী দেন বরিশাল জেলা বাস মালিক গ্রুপের ভারপ্রাপ্ত সভাপতি সদর উপজেলার কাশীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন লিটন মোল্লা। 

স্থানীয় পরিবহন শ্রমিকদের একটি পক্ষ সিটি মেয়র সাদিক আবদুল্লাহর এবং অপর পক্ষ সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের অনুসারী। সদর আসনের এমপির অনুসারী পরিবহন শ্রমিকদের নেতা সুলতান মাহমুদ বলেন, পরিবহন সংশ্লিষ্ট নয়, এমন ব্যক্তিরা রূপাতলী বাস টার্মিনালের শ্রমিক নেতৃত্ব নিয়ন্ত্রনের চেষ্টা করায় এই বিপত্তি দেখা দিয়েছে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর