১ আগস্ট, ২০২১ ১৭:৩৮

চিলমারীর রমনা ঘাটে ঢাকামুখী মানুষের ঢল

কুড়িগ্রাম প্রতিনিধি :

চিলমারীর রমনা ঘাটে ঢাকামুখী মানুষের ঢল

চিলমারীর রমনা ঘাটে ঢাকামুখী মানুষের ঢল

চাকুরি বাঁচানোর তাগিদে করোনা আতঙ্ক পিছনে ফেলে ও কঠোর লকডাউন উপেক্ষা করে জনস্রোত নেমেছে কুড়িগ্রামের চিলমারীর রমনা ঘাটসহ বিভিন্ন ঘাটে। স্বাস্থ্যবিধি না মেনে হাজার হাজার শ্রমিক দ্বিগুণ ভাড়া দিয়ে গত তিনদিন যাবত বিকল্প পথে ব্রহ্মপুত্র নদে নৌকায় ও অন্য জলযানে চড়ে ঢাকায় যাচ্ছে। 

অধিকাংশদের মুখে মাস্ক নেই ও স্বাস্থ্যবিধি মানার বালাই নেই। পা ফেলানোর জায়গা নেই নৌকা কিংবা নৌযানগুলোতে। অনেকে নৌকার বাইরে ড্রেজারেও চড়ে পার হচ্ছেন নদী। রবিবার সকাল ৬টা থেকে দুপুর পর্যন্ত ৭ থেকে ৮টি নৌকা অতিরিক্ত যাত্রী নিয়ে রৌমারীর দিকে যায়। রৌমারী থেকে জামালপুর হয়ে তাদের গন্তব্যস্থল হবে ঢাকা। এ অবস্থা চিলমারীর রমনাঘাটেই শুধু নয় জোরগাছ ঘাট ও ফকিরেহাট ঘাট এলাকায়ও চলছে নৌকা দিয়ে যাত্রী পারাপার। এছাড়াও ওই উপজেলার রাজারভিটা ও সোনারী পাড়া এলাকা থেকে আলাদাভাবে নৌকা ভাড়া করে ঢাকামুখী হচ্ছেন বহু শ্রমিক।

এদিকে, দ্রুত ঢাকা ফেরার সুযোগকে কাজে লাগিয়ে যাত্রীদের নিকট থেকে নৌচালকগণ আদায় করছে দ্বিগুণ ভাড়া। জানা গেছে, চলমান লকডাউনে হঠাৎ করে শিল্পকারখানা খোলার নির্দেশ শুনে ঢাকাসহ বিভিন্ন স্থানে কর্মজীবী কুড়িগ্রামের সবকটি উপজেলার ও লালমনিরহাট জেলার গার্মেন্টস শ্রমিকরা হুমড়ি খেয়ে এ নদে ভিন্ন পথে ঢাকা যেতে শুরু করে। 

জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে যেতে এসব মানুষ করোনা সংক্রমণ বাড়াবে এমনটাই আশঙ্কা স্থানীয়দের। তবে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, এভাবে জীবনের হুমকি নিয়ে পারাপার বন্ধ করতে উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। সেইসাথে সেখানে নৌ পুলিশ ও বিআইডব্লিউটিএ’র লোকজনকেও বলা হয়েছে যাতে কোন দুর্ঘটনা কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘন না হয়। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর