১৬ আগস্ট, ২০২১ ২০:০৯

আশুগঞ্জে জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়েছে ভ্রাম্যমাণ আদালত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

আশুগঞ্জে জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়েছে ভ্রাম্যমাণ আদালত

আশুগঞ্জে জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের তালশহর বাজার ও তারুয়া গ্রামে অভিযান চালিয়ে প্রায় দেড় কোটি টাকা মূল্যের পাঁচ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। তবে এসময় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সোমবার সকালে আশুগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় উপজেলা মৎস্য অফিসার রওনক জাহান প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, তারুয়া গ্রামের মৃত ছিদ্দিক মিয়ার ছেলে আব্দুল জব্বারসহ একটি চক্র দীর্ঘদিন যাবৎ মৎস্য সম্পদের জন্য ক্ষতিকর অবৈধ কারেন্ট জালের ব্যবসা করে আসছিল। এসব জাল বিভিন্ন বাজারে বিক্রি করার সময় ইতিপূর্বে আব্দুল জব্বারকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানাও করা হয়। এরপরও চক্রটি থেমে থাকেনি।

এরই ধারাবাহিকতায় সোমবার উপজেলার তালশহর বাজারে অভিযান চালিয়ে কিছু কারেন্ট জাল জব্দ করা হয়। পরে গোপন সংবাদের ভিত্তিতে তারুয়া গ্রামে অভিযান চালিয়ে আব্দুল জব্বার, তার ভাই আব্দুল জলিল ও অলি মিয়ার ঘর থেকে গোদামজাত অবস্থায় আরো বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করা হয়। যার পরিমাণ প্রায় পাঁচ লাখ মিটার ও মূল্য প্রায় দেড় কোটি টাকা হবে। পরে জব্দকৃত কারেন্ট জালগুলো ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল হকের উপস্থিতিতে আব্দুল জব্বারের উঠানেই পুড়িয়ে দেওয়া হয়।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অরিবন্দ বিশ্বাস বলেন, কারেন্ট জাল মৎস্য সম্পদের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, বাজারজাতকরণ, সংরক্ষণ ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর