৩১ আগস্ট, ২০২১ ১৬:২৩

কবিরহাটে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন

নোয়াখালী প্রতিনিধি

কবিরহাটে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন

কবিরহাটে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন।

মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু রোধে শতভাগ প্রসব সেবার লক্ষ্যে নোয়াখালীর কবিরহাট উপজেলার ধানসিড়ি ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ২৪ ঘণ্টা বিনামূল্যে নরমাল ডেলিভারির ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে উপজেলার ধানসিড়ি ইউনিয়নের এই মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে কবিরহাট উপজেলা চেয়ারম্যান কামরুন নাহার শিউলি, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক একেএম জহিরুল ইসলাম ও সেভ দ্যা চিলড্রেনের সহকারী পরিচালক সালাউদ্দিনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় মা ও শিশু মৃত্যু রোধকল্পে সবাইকে বিনামূল্যে সরকারি সেবা গ্রহণের আহ্বান জানানো হয়।

বক্তারা জানান, পরিবার পরিকল্পনা বিভাগ ইউএসএইড-মামনি এমএনসিএসপি প্রকল্পের কারিগরি সহায়তায় স্থানীয় সরকারের মাধ্যমে কবিরহাট উপজেলাকে শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবার আওতায় এনে হোম ডেলিভারিমুক্ত উপজেলা ঘোষণার উদ্যোগ নেন। জানা যায়, উক্ত সেবা কেন্দ্রগুলোতে মাসে গড়ে ৪০-৫০টি ডেলিভারি সম্পূর্ণ হচ্ছে। এতে মা ও নবজাতকের মৃত্যু হ্রাস পায়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর