১১ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৩

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের ৪ দফা দাবি

দিনাজপুর প্রতিনিধি

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক
পেশাজীবী সংগ্রাম পরিষদের ৪ দফা দাবি

৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ হ্রাস করে ৩ বছরে রুপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের আত্মঘাতী উদ্যোগ বন্ধসহ ৪ দফা দাবি আদায়ের লক্ষে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ দিনাজপুরে সংবাদ সম্মেলন হতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে।

শনিবার দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ দিনাজপুর জেলা শাখা আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব মো. মাসুদ রানা। 

লিখিত বক্তব্যে তিনি বলেন, একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিক্তিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনুমোদিত ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রনালয়ের আত্মঘাতী উদ্যোগ বন্ধ এবং জনগণকে  নির্মাণ কাজে জিম্মি জাতীয় স্বার্থবিরোধী বিএনবিসি ২০২০এর সংজ্ঞা ও কয়েকটি ধারা/উপধারা সংশোধনসহ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও ঘোষনা অনুযায়ী ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত ৪ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

অন্যান্য আরো ৩টি দাবির মধ্যে রয়েছে, বিএনসিসি ২০২০ সালের জনস্বার্থবিরোদী সংজ্ঞা ও ধারা/উপধারা সংশোধন করন এবং আন্তমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশায়িত সংস্থা, পেট্রোবাংলা করপোরেশন ও বিদ্যুত বিভাগের বিভিন্ন কোম্পানিতে ডিগ্রী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অনুপাত ১:৫ রেখে জনকল্যাণে অর্গানোগ্রাম প্রনয়ন সকল বিদ্যুত কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিক্তিতে পদোন্নতি প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে প্রজ্ঞাপন জারি করা, প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের নুন্যতম বেতন নির্ধারণ ও পদবি প্রদান এবং শুধু চাকুরির উপর নির্ভরশীলতা করতে উদ্যাক্তা হিসেবে গড়ে তুলতে সরকারি সহযোগীতা প্রদান করতে হবে ও পলিটেকনিক ইনষ্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠান সমুহে শিক্ষক স্বল্পতা, শ্রেনীকক্ষ,ল্যাব, ওর্য়াকশপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি ও শিক্ষক কর্মচারীদের দ্বিতীয় শিফট্ ও দুর্যোগকালীন সময়ে দায়িত্বপালনে সন্মানী প্রদান, এসটিইপি প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন, ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ২৯টি ইমারজিনিং টেকনোলোজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থানের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ দিনাজপুর জেলা শাখার আহবায়ক প্রকৌশলী মো. মিনারুল খাঁন, আইডিইবি সভাপতি প্রকৌ. মো. মতিউর রহমান, সহসভাপতি মো. শহিদুল ইসলাম, কাউন্সিলর বীরমুক্তিযোদ্ধা মো. আমজাদ হোসেন, প্রকৌ. মো. আকরাম আলী মিয়া, প্রকৌ. মো. মোতাহার আলী, প্রকৌ. মো. সাজিউল ইসলাম সাজু, বাকাছাপ আহবায়ক প্রকৌ. মোছা. সুফিয়া সুলতানা, প্রকৌ. মো. মাহমুদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আল আমীন

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর