শিরোনাম
১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৪৭

পার্বতীপুর-পঞ্চগড় রুটে বন্ধ ডেমু ট্রেন এখনো চালু হয়নি

দিনাজপুর প্রতিনিধি

পার্বতীপুর-পঞ্চগড় রুটে বন্ধ ডেমু ট্রেন এখনো চালু হয়নি

পার্বতীপুর-পঞ্চগড় রুটে বন্ধ ডেমু ট্রেন এখনো চালু হয়নি।

পার্বতীপুর-পঞ্চগড় ও পার্বতীপুর-লালমনিরহাট রেলওয়ে রুটে দুটি ডেমু ট্রেন যান্ত্রিক ত্রুটি ও শান্তাহার-পার্বতীপুর-পঞ্চগড় রুটে উত্তরবঙ্গ মেইল (সেভেন আপ এইট ডাউন) ট্রেনটি করোনার প্রাদুর্ভাবের প্রথম থেকে নানা সমস্যার কারণে বন্ধ রয়েছে। ট্রেনগুলো বন্ধ থাকায় কম দূরত্বের চলাচলকারী যাত্রীদের ভোগান্তি বেড়েছে।

যদিও ২০১৩ সালে রেলওয়ে সেবার মান উন্নয়নে অন্যান্য অঞ্চলের মতো এ অঞ্চলেও ডেমু ট্রেন চালু করা হয়েছিল। ডেমু ট্রেনটি চালুর পর পর্যাপ্ত যাত্রী ছাড়াও সরকারের রাজস্ব এনে দিয়েছে। কিন্তু নানা সমস্যায় জর্জরিত হয়ে দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ হয়ে আছে ডেমু ট্রেন দুটি। অন্যদিকে, পার্বতীপুর-কুড়িগ্রাম রুটে চলাচলকারী রমনা ট্রেনটিও বন্ধ আছে বলে জানা যায়।

জানা যায়, ২০১৩ সালে দিনাজপুরের পার্বতীপুর-পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন ও লালমনিরহাট রুটে চালু হয় ডেমু ট্রেন দুটি। আধুনিক সুবিধা সম্পন্ন ট্রেন দুটি যাত্রী পরিবহনে ভাল স্বাক্ষর রাখলেও এখন পড়ে আছে পার্বতীপুর লোকোশেডে। যান্ত্রিক ত্রুটির কারণে ডেমু ট্রেন দুটি পার্বতীপুর ডিজেলশপে ওভারহালিংয়ের জন্য রাখা হয়েছে। ট্রেনের অন্যান্য কাজের অংশ হিসেবে হাইড্রোলিক সিস্টেম, ব্রেকিং, কুলিং ও ফিটিং সিস্টেমের কাজ করছেন লোকোশেডের কর্মচারীরা। পার্বতীপুর থেকে বিভিন্ন রুটে ৬৮টি ট্রেন চলাচল করে। এখন ডেমুসহ ৩টি ট্রেন ছাড়া সকল ট্রেন চালু রয়েছে।

দিনাজপুর রেলওয়ের স্টেশন সুপারিনটেনডেন্ট এবিএম জিয়াউর রহমান জানান, দিনাজপুর স্টেশনের ওপর দিয়ে চলাচলকারী ডেমু ও সেভেন আপ এইট ডাউন ট্রেনটি করোনার প্রথমদিকে বন্ধের পর এখনো চালু হয়নি। যান্ত্রিক ত্রুটির কারণে ডেমু ট্রেন বন্ধ আছে। শান্তাহার-পার্বতীপুর-পঞ্চগড় রুটে উত্তরবঙ্গ মেইল (সেভেন আপ এইট ডাউন) ট্রেনটিও বন্ধ রয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর