২০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩০

কক্সবাজারের ১৪ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের ১৪ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে ১ম ধাপের নির্বাচন চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনকে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। কিছু এলাকায় বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও তা নির্বাচনে প্রভাব ফেলবে না বলে প্রশাসনের পক্ষ থেকে জানিয়েছে দেওয়া হয়েছে। তবে এ পর্যন্ত জেলার কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসের দেওয়া তথ্য মতে, কক্সবাজার জেলার মহেশখালী পৌরসভায় ভোটার সংখ্যা ১৯,৪৮৪ এবং চকরিয়া পৌরসভায় ৪৮,৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোটকেন্দ্রে বুথ সংখ্যা ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে। ২টি পৌরসভায় মেয়র পদে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত নারী সদস্য ২৫ এবং পুরুষ কাউন্সিলর পদে ৭৬ জন প্রার্থী রয়েছে।

জেলার পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ- এই চার উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ২৩৪জন। সেখানে পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লাখ ৫১ হাজার ১২ জন। চার উপজেলার ১৪০টি ভোকেন্দ্রে ৭৮০টি স্থায়ী এবং ১১৩টি অস্থায়ী ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে। উক্ত ১৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯২জন প্রার্থী রয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ১৯৯ এবং পুরুষ মেম্বার পদপ্রার্থী হিসেবে ৭৭৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উল্লেখ্য, ২ পৌরসভা ও ১৪ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩৩ জন।

এদিকে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে প্রতি পৌরসভার জন্য ৪ প্লাটুন করে ৮ প্লাটুন বিজিবি ও ১৪ ইউনিয়নে জন্য ২৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও র‌্যাব, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। উপকুলীয় এলাকা সমুহের জন্য কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। পাশাপাশি নির্বাচনী এলাকায় নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।

জানতে চাইলে কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন বলেন, আজ জেলার ১৪ ইউনিয়ন ও দুইটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটের জন্য তিন স্থরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। চকরিয়া পৌরসভার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। প্রতি ভোটকেন্দ্রে পৃথক তিনটি টিম কাজ করবে। কোন ধরণের প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে সকল প্রস্তুতি রয়েছে আমাদের।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর