২৯ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২২
খাগড়াছড়িতে ওরিয়েন্টশন কর্মশালায় বক্তারা

নারী শিক্ষিত ও আত্মনির্ভরশীল হলে বাল্যবিবাহ ও নির্যাতনের শিকার হবে না

খাগড়াছড়ি প্রতিনিধি

নারী শিক্ষিত ও আত্মনির্ভরশীল হলে বাল্যবিবাহ ও নির্যাতনের শিকার হবে না

শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) ১ম সংশোধনী শীর্ষক প্রকল্পের জিওবি আওতায় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা তথ্য অফিসার বাম্পী চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজ মাহফুজা মতিন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার সহকারী  কমিশনার ভূমি পিয়াস চন্দ্র দাস, খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে করোনাভাইরাস সংক্রমণরোধ, টিকাগ্রহণ ও শিশুর যথাযথ বিকাশসহ স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন ডা. অনুচিং মারমা। অনুষ্ঠানে বক্তারা বলেন, নারী ও শিশুদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। নারী ও শিশুর উন্নয়ন ও এসডিজির লক্ষ্য অর্জনে বর্তমানে সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। এ ক্ষেত্রে সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিদের ভূমিকা রাখতে হবে।

নারীর ক্ষমতায়নের জন্য শিক্ষার কোনো বিকল্প নেই। নারীরা শিক্ষিত হলে এবং আত্মনির্ভরশীল হলে যৌতুক, বাল্যবিবাহ এবং নির্যাতনের শিকার হবেন না। এছাড়াও অনুষ্ঠানে শিশু নারী ও শিশুর অধিকার, জন্ম-নিবন্ধন, নারীর ক্ষমতায়ন, নারীর প্রতি সহিংসতা, জেন্ডার সমতা, ইভটিজিং, মাদকসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষিক, হেডম্যান-কারবারী, ইউপি চেয়ারম্যান, মেম্বার, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীসহ ৪৫ জন অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর