২৪ অক্টোবর, ২০২১ ১৪:০০

শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী

অনলাইন ডেস্ক

শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী

আন্তর্জাতিক ডলফিন দিবস পালিত হচ্ছে আজ ২৪ অক্টোবর। স্বাদু পানির ডলফিন সংরক্ষণে সচেতনতা বৃদ্ধি করতে ২০০৯ সালে বিশ্বব্যাপী স্বাদু পানির ডলফিন দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। এরপর থেকে বাংলাদেশে প্রতিবছর দিনটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসের প্রতিপাদ্য ‘শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী’। দিবসটি উপলক্ষে বন অধিদপ্তরে আলোচনা সভার আয়োজন করেছে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়।

ডলফিন ও এদের আবাসস্থল রক্ষায় গত ১৮ অক্টোবর সরকার ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ অনুমোদন করেছে। একইসঙ্গে কিছু সংশোধনী সাপেক্ষে ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইনস’, শীতকালে গাঙ্গেয় ও ইরাবতী ডলফিন দেশের যেসব স্থানে পাওয়া যায় তার তথ্য জানতে ‘ডলফিন অ্যাটলাস ইন বাংলাদেশ’ ও হালদা নদীর ডলফিন সংরক্ষণে ‘ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্য গঙ্গা রিভার ডলফিন ইন হালদা রিভার’ অনুমোদন করা হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে এক সভায় এই অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ বন অধিদপ্তরের তথ্যানুযায়ী, দেশের সর্ববৃহৎ ডলফিনের আবাসস্থল সুন্দরবন এলাকায় অনেক হটস্পট চিহ্নিত করে সেগুলোর মধ্য থেকে পানখালি, শিবসা ও দুধমুখীতে বন্যপ্রাণী অভয়ারণ্য ঘোষণা করা হয়েছে। শুধু সুন্দরবনেই এখন ডলফিনের জন্য ছয়টি অভয়ারণ্য রয়েছে। সেখানকার জনগোষ্ঠীর সমন্বয়ে সাতটি ডলফিন সংরক্ষণ দল গঠন করা হয়েছে। এ দলটির জন্য ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন’ প্রণয়ন করে মন্ত্রণালয়। এছাড়া পাবনায় তিনটি রক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর