৩১ অক্টোবর, ২০২১ ১৬:০৩

ট্রেন চালকদের মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ট্রেন চালকদের মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় রেলওয়ের রানিং স্টাফ (ট্রেন চালক) ও শ্রমিক কর্মচারী সমিতির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। আজ রবিবার সকালে আখাউড়া রেলওয়ে লোকো শেড থেকে প্রায় চল্লিশ জন ট্রেন চালক ও সহকারী ট্রেন চালকেরা বিক্ষোভ মিছিল নিয়ে স্টেশন চত্বর প্রদক্ষিণ শেষে সমাবেশ করে। 

আখাউড়া রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির যুগ্ম-আহ্বায়ক এসএলএম রফিকুল ইসলামের নেতৃত্বে সমাবেশে বক্তব্য রাখেন লোকো মাস্টার হুমায়ুন কবির, মো. জয়নাল আবেদীন, কবির আহমেদ ভূঁইয়া ও কেন্দ্রীয় সদস্য মহসীন আলী। 

বক্তারা বলেন, বেতন প্রদানের সফটওয়ার আইবাস++ সিস্টেমে সৃষ্ট মাইলেজ নিয়ে জটিলতা নিরসন করে মাইলেজের কোড বাদ দিয়ে রেলওয়ের জন্মলগ্ন থেকে ‘পার্ট অফ পে’ হিসেবে যেভাবে বেতন খাত হতে মাইলেজ প্রদান করা হত তা পুনর্বহাল করার দাবি জানান বক্তারা। রেল সৃষ্টির শুরু থেকে রেলওয়ের কোডের বিধান মতে ৮ ঘণ্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে ১ দিনের মূল বেতনের সম পরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেওয়া হয়। এ হিসাবে ৬ থেকে ৮ হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সাথে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ (ভাতা) দেওয়া হত।

কিন্তু আইবাস সিস্টেমে (বেতন প্রদান সফটওয়্যার) ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেন চালকরা অতিরিক্ত পরিশ্রম করে ট্রেন চালালেও প্রাপ্য মাইলেজ থেকে বঞ্চিত হবে। এ নিয়ে ট্রেন চালক ও সহকারী চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি সমাধানের জন্য রেল প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় আলোচনা স্বত্বেও কোন সমাধান হচ্ছে না।

এ সমস্যার সমাধান না হলে সারাদেশে ২ হাজার ৫শ লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার, গার্ড ও টিটিই অধিকার আদায়ের আন্দোলনে জড়িয়ে পড়বে। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যেতে পারে। বক্তারা বলেন, প্রশাসনের একটি কুচক্রী মহল ষড়যন্ত্র করছে। তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং মাইলেজ কোড বাতিল করে পার্ট অফ পে হিসেবে পূর্বের ন্যায় বেতন কোড হতে মাইলেজ প্রদান করার দাবি জানান। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর