৫ নভেম্বর, ২০২১ ১৯:৪০

কঠিন চীবর দানোৎসবে মাতোয়ারা পাহাড়

রাঙামাটি প্রতিনিধি

কঠিন চীবর দানোৎসবে মাতোয়ারা পাহাড়

চীবর দানোৎসবে মাতোয়ারা পাহাড়।

কঠিন চীবর দানোৎসবে মাতোয়ারা পাহাড়। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব ঘিরে এই আনন্দ উল্লাস। পার্বত্যাঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বেশির ভাগই বৌদ্ধ ধর্মাবলম্বী। যার কারণে এ উৎসবে রয়েছে নানা বৈচিত্র্য।

উৎসব উপলক্ষে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে নামছে দেশি-বিদেশি পূণ্যার্থীদের ঢল। দীর্ঘ এক বছর পর করোনার দখল কাটিয়ে স্বস্তির নিঃশ্বাস নিচ্ছে পাহাড়ের মানুষ। তাই এবার কঠিন চীবর দানোৎসবও পালিত হচ্ছে নানা আয়োজনে। একই সাথে চলছে হাজার বাতি ও আকাশ প্রদীপ প্রজ্জ্বলন উৎসব।

শুক্রবার ছিল লংগদু উপজেলার আটরকছড়া ইউনিয়নের করল্যাছড়ির আর্যগিরি বনবিহারে দানোৎসব। দুই দিনব্যাপী চলে বুদ্ধপূজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, হাজার বাতি দান, কল্পতরু প্রদক্ষিণ ও উৎসর্গসহ ধর্মীয় নানা কর্মসূচি। বৌদ্ধ ভিক্ষুদের চীবর দানের মধ্যে দিয়ে শেষ হয় আর্যগিরি বনবিহারে দানোৎসব। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো বিহার এলাকা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়।

এতে পঞ্চশীল পাঠ করেন বিহার পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক দিবাকর চাকমা। বিশেষ প্রার্থনা পাঠ করেন বৈশাখী চাকমা। এতে স্বাগত বক্তব্য দেন বিহার পরিচালনা কমিটির সভাপতি অজয় চাকমা (মিত্র) ও বিহার পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক দিবাকর চাকমা।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর