১৮ নভেম্বর, ২০২১ ১৬:২৯

নবান্ন উৎসব উপলক্ষে নওগাঁয় ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা

নওগাঁ প্রতিনিধি

নবান্ন উৎসব উপলক্ষে নওগাঁয় ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা

নওগাঁয় ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা।

দীর্ঘদিন ধরে নওগাঁর পত্নীতলার পদ্মপুকুর সরকারি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় মাঠে হয়ে আসছে ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা। প্রতি বছরের ইংরেজি তারিখের ১৭ নভেম্বরে বসে এই মেলা। করোনার কারণে গত দুবছর মেলা তেমন ভাল বসেনি। তবে এবারের মেলা জমেছিল বেশ চমৎকারভাবে।

নবান্নের এই মেলাকে ঘিরে গ্রামীণ মানুষের মধ্য এক অন্যরকম উৎসবের আমেজ বিরাজ করে। বাড়িতে বাড়িতে শীতের পিঠা-পুলি, নতুন ধান থেকে পাওয়া চালের পায়েস রান্না করা হয়। পাশাপাশি কৃষকের ঘরে নতুন ধান ওঠার আগে বেশ কিছু প্রস্তুতি নিতে হয় কৃষকদের। ধান চালা কুলা, চালুনি ও ডালা ইত্যাদি ক্রয় হয় তাদের। এজন্য নবান্নের মেলার আয়োজন করা হয়।

গ্রামের প্রতিটি বাড়িতেই জামাই-মেয়েসহ বিভিন্ন আত্মীয়স্বজন আসা, চলে খাওয়া-দাওয়ার ধুমও। মাংস-পোলাও, পাটিসাপটা, দুধকুসলি, কানমুচরি, পাকোয়ান পিঠা, রস পিঠাসহ নানান পিঠা-পুলি, মিষ্টি-মিঠাই খাওয়ার ধুম। একদিনের এই মেলা উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে দোকানিরা আগের দিন এসে দোকানে মিষ্টি, বাঁশ, বেত, মাটির তৈরি নকশি পাতিল, মাটির ব্যাংক, পুতুল, কাঠের তৈরি ফার্নিচার, কসমেটিক, খেলনা, বাঁশি, বেলুন, লোহার তৈরি হাঁসুয়া-বটি, চাকু, কাগজের ফুল নানা রকম মুখরোচক খাবারের দোকান দিয়ে নানান জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেন।

নিতাই কুমার পাল নামে এক দোকানি জানান, দীর্ঘ ৫০ বছর ধরে এই পদ্মপুকুর নবান্নের মেলাতে মাটির তৈরি তৈজসপত্র বিক্রি করে আসছি। শুরুর দিকে আমার দাদু এই মেলাতে মাটির তৈরি তৈজসপত্র বিক্রি করতেন। এরপর আমার বাবা অমূল্য চরন পাল, তারপর আমি এসব বিক্রি করছি।

মেলাতে বাশেঁর তৈরি জিনিসপত্র বিক্রি করতে আসা সুরলা পাহান জানান, সারা বছর আমাদের খুব কষ্টে দিন কাটে। নবান্নের এই সময়টা আমরা বাশেঁর তৈরি বিভিন্ন জিনিসপত্র বিক্রি করি। মেলাতে আমরা বাশেঁর তৈরি কুলা, ঢাকনা, ঝাল ডালা, খইচালা, চালুন, মাছ রাখা খলইসহ বাশেঁর তৈরি নানা উপকরণ বিক্রি করি। মেলার এক পাশে চলে ‘বউ মেলা’। বউ মেলায় বিশেষ করে নারীদের কসমেটিক দোকানগুলোতে উপচে পড়া ভিড় দেখা যায়।

মেলা কমিটির সভাপতি মনজ কুমার জানান, ব্রিটিশ শাসনামল থেকে এই মেলা হয়ে আসছে। মূলত নবান্ন উৎসবকে কেন্দ্র করে আমরা এই মেলার আয়োজন করে থাকি। তবে এদিন হিন্দু সম্প্রদায়ের লোকেরা সংক্রান্তি উপলক্ষে কালি পূজা অর্চনা করেন এখানে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর