৮ ডিসেম্বর, ২০২১ ১৭:২০

দেশের প্রথম ফিস্টুলামুক্ত জেলা পঞ্চগড়

পঞ্চগড় প্রতিনিধি

দেশের প্রথম ফিস্টুলামুক্ত জেলা পঞ্চগড়

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

পঞ্চগড়কে প্রসবজনিত রোগ ফিস্টুলা মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। ফিস্টুলা মুক্ত জেলা হিসেবে পঞ্চগড় বাংলাদেশের প্রথম জেলা। আজ বুধবার দুপুরে পঞ্চগড় সিভিল সার্জন অফিস চত্বরে জাতিসংঘ জনসংখ্যা তহবিল, জেলা স্বাস্থ্য বিভাগ ও দিনাজপুরের পাবর্তীপুরে ল্যাম্ব হাসপাতালে যৌথভাবে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ও মূল বিষয় উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডা. তোফায়েল আহমেদ সজিব।

স্বাস্থ্যঅধিদপ্তরের রংপুর বিভাগের পরিচালক ড. আবু মো. জাকিরুল ইসলাম এই ঘোষণা দেন। সিভিল সার্জন ডা. ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, অতিরিক্ত পুলিশ সুপার এসএম শফিকুল ইসলাম,ল্যাম্ব হাসপাতালের সাবেক মেডিকেল অফিসার ও পরিচালক (সার্জন) ডা. ক্রিস এডওয়ার্ড, প্রোগ্রাম ডিরেক্টর লিটন বালা, পরিচালক (কমিউনিটি হেলথ অ্যান্ড ডেভলাপমেন্ট প্রোগ্রাম) বাপন মানকিন, সমাজ সেবা অধিপ্তরের উপ পরিচালক অনিরুদ্ধ রায় জাতিসংঘ জনসংখ্যা তহবিলের প্রতিনিধি ডা. অনিমেষ বিশ্বাস, জেলা বিএমএর সভাপতি ও অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. পিতাম্বর রায়. সাধারণ সম্পাদক ডা. মনসুর আলম বক্তব্য দেন। 

সভায় জানানো হয়, পঞ্চগড় জেলায় প্রসবজনিত ফিস্টুলা রোগী পাওয়া যায় ৬০ জন। এর মধ্যে ৫০ জনকে অপারেশন ও চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। এর মধ্যে ১৯ জনকে আত্মকর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মশীল হিসেবে গড়ে তোলা হয়েছে। ২০১৮ সাল থেকে এ কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে ১০ জন ফিস্টুলা মুক্ত নারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে চিকিৎসক, জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, গণমাধ্যমকর্মী ও সেবিকারা উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর