১১ ডিসেম্বর, ২০২১ ০২:৫১

ফরিদপুরে ভিজিডির চালে ভেজাল দেওয়ার অভিযোগে আটক ২

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে ভিজিডির চালে ভেজাল দেওয়ার অভিযোগে আটক ২

ফরিদপুরের সালথা উপজেলার সোনাপুর ইউনিয়নে দুঃস্থ মহিলাদের পুষ্টি উন্নয়নে ভিজিডির চালে ভেজাল দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় দুইজনকে আটক করেছে উপজেলা প্রশাসন। 

গত বৃহস্পতিবার রাতে ভিজিডির চাল বিতরণের জন্য সংরক্ষিত গোডাউন সোনাপুর ইউনিয়ন পরিষদে পরিদর্শন করতে যায় উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছলিমা আকতার। এ সময় পুষ্টি মেশানো প্রতিষ্ঠান বিকাশ এগ্রো ফুড লিমিটেডের সরবরাহকৃত চালের কিছু পরিবর্তন পাওয়ায় তাদের আটক করা হয়।  

জানা গেছে, সালথা উপজেলার সোনাপুর ইউনিয়নে ২৮২টি ভিজিডি কার্ডের মাধ্যমে দুঃস্থ নারীদের পুষ্টি উন্নয়নের বিপরীতে পুষ্টি মেশানো চাল বিতরণ করছিলেন ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ। তাতে নিম্নমানের চাল বিতরণ করা হচ্ছে বলে খবর আসে ইউএনও’র কাছে।  ইউএনও, উপজেলা খাদ্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও ভিজিডি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে নিয়ে পরিষদে হাজির হন। সেখানে সরকারি গোডাউনের চাল ও বিকাশ এগ্রো ফুড লিমিটেডের সরবরাহকৃত চালে কোনো মিল না থাকায় এবং প্রতিষ্ঠানের ম্যানেজার ও এক কর্মচারী এর উত্তর না দিতে পারায় তাদের আটক করা হয়।

সোনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুজ্জামান বাবু বলেন, চাল রিসিভ করার সময় আমি ছিলাম না। আমার সচিব চাল রিসিভ করেছে। আমি জরুরি কাজে বাইরে ছিলাম। বিকাশ এগ্রো ফুড লিমিটেডের ম্যানেজার জানান, এটা ভুল হয়েছে। এ ব্যাপারে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বুলেট বৈরাগী বলেন, পুষ্টি মেশানোর জন্য বিকাশ এগ্রো ফুড লিমিটেডকে আমরা গুদাম থেকে যে চাল দিয়েছিলাম। পুষ্টি মেশানোর পরে কিছু চালের পরিবর্তন পেয়েছি। 

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ইসমাইল হোসেন বলেন, নিয়মানুযায়ী আমরা ভিজিডির চাল পুষ্টি মেশানোর প্রতিষ্ঠান বিকাশ এগ্রো ফুড লিমিটেডের নামে ডিও দিয়ে থাকি। তারা আমাদের গোডাউন থেকে চাল নিয়ে পুষ্টি মিশিয়ে ইউনিয়ন পরিষদে সরবরাহ করেন। ইউনিয়ন পরিষদ থেকে উপকারীভোগীদের মাঝে বিতরণ করা হয়। এই মাসে গোডাউন থেকে যে চাল মিলারকে দেওয়া হয়েছিলো, সেই চাল ইউনিয়ন পরিষদে দেওয়া করা হয়নি। সেখানে নিম্নমানের চাল পাওয়া গেছে। এজন্য প্রতিষ্ঠানের ম্যানেজার ও এক কর্মচারীকে আটক করা হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।  

সালথা উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছলিমা আকতার বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি, ঘটনার সত্যতা পাওয়া গেছে। ওই প্রতিষ্ঠানের দুজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর