শিরোনাম
৪ জানুয়ারি, ২০২২ ১৫:৩৩

আধাত্মিক ও মরমী গানে মাতালেন বাউল শিল্পীরা

দিনাজপুর প্রতিনিধি

আধাত্মিক ও মরমী গানে মাতালেন বাউল শিল্পীরা

গানে গানে লালনের মানবতাবাদী দর্শন তুলে ধরে আধাত্মিক ও মরমী গানে মাতালেন বাউল শিল্পীরা। আর কনকনে শীতকে উপেক্ষা করে ঘণ্টার ঘণ্টা বসে লালন গানে মেতে উঠে দর্শক ও ভক্তরাও। লালন গান শুনতে শুধু ভক্তরাই নয়, বিভিন্ন বয়সের নারী ও পুরুষের ভিড়ও লক্ষণীয় ছিল। দুই ঘণ্টার সুরের মূর্ছনায় লালন দর্শন, ভাবতত্ব, দেহতত্ত্ব ও জীবন দর্শন গানে গানে তুলে ধরেন লালন সংগীত শিল্পীরা। এসব গানে মুগ্ধ ভক্তরা ও দর্শকরা দাবি তোলেন এই সংগীত উৎসব ২ঘন্টা নয় বরং দুইদিন করা হোক।

অন্যদিকে, লালন চর্চাকে বুকে ধারণ ও মানুষের মাঝে শাহী লালনকে ছড়িয়ে দিতে এমন আয়োজন বললেন আয়োজকরা।

গত সোমবার দিবাগত রাতে দিনাজপুরের হাকিমপুরে বাংলা হিলি লালন চর্চা একাডেমির আয়োজনে বাউল আনোয়ার হোসেনসহ স্থানীয় শিল্পীদের নিয়ে হিলি সীমান্তের দক্ষিণ বাসুদেবপুর এলাকায় দুই ঘণ্টাব্যাপী লালন সংগীত স্মরণ উৎসব পালনে ফকির লালন শাহের আধাত্মিক ও মরমী গানের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

লালনের গান শুনতে আসা সাবিনা ইযাসমিন নামে এক নারী দর্শক জানায়, প্রতিবছর লালন সংগীতের আসরে আমি আসি। কনকনে শীতের মাঝে লালন সংগীতের টানে এখানে এসেছি। লালন গান অনেক ভালো লাগে, গান শুধু শোনার জন্য এখান থেকে কিছু শিক্ষা নিতে আমি আসি। গানে গানে মানুষের কৃতকর্মের চিত্রগুলো ফুটে উঠে।

শুনতে আসা দর্শক সোহবান, রুবেলসহ অনেকে জানান, আশাপাশে কোথাও লালন সংগীত হয় না। প্রতিবার হিলিতে হয় কিন্তু স্বল্প সময়ের জন্য। এতে তৃপ্তি মিটে না। আয়োজকদের কাছে দাবি অনুষ্ঠানটি দুই দিন ধরে যেনো করা হয়। 

বাংলাহিলি লালন চর্চা একাডেমির সভাপতি বাউল আনোয়ার হোসেন বলেন, লালন চর্চা বুকে ধারণ করতে ও ফকির লালন শাহী সবার মাঝে ছড়িয়ে দিতে এমন আয়োজন করা হয়। আমরা লালন সংগীত উৎসবটি বড় পরিসরে করতে চাই কিন্তু অর্থ না থাকার কারণে আমরা করতে পারিনি। ৮ বছর থেকে হিলিতে লালন সংগীত স্মরণোৎব করে আসছি।

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, অনুষ্ঠানটি বড় পরিসরে করার জন্য আগামীতে সবধরনের সহযোগিতা করবো।

বাংলাহিলি লালন চর্চা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী ও লালন স্মরণোৎসবের আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ, বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, সাবেক মেয়র সাখাওয়াত হোসেন শিল্পী প্রমুখ।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর