১০ জানুয়ারি, ২০২২ ১৯:১৪

অবশেষে পেরেকমুক্ত হলো তালতলীর সেই গাছ

বরগুনা প্রতিনিধি

অবশেষে পেরেকমুক্ত হলো তালতলীর সেই গাছ

পেরেকমুক্ত হয়েছে এই গাছ।

বরগুনার তালতলীতে উপজেলা সড়কের বটগাছে পেরেক দিয়ে টানানো সাইনবোর্ড সরিয়ে গাছটিকে পেরেকমুক্ত করেছে পরিচ্ছন্ন তালতলী নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। উপজেলার বিভিন্ন বাজারসহ জনসমাগম এলাকায় গাছের সাথে পেরেক মেরে বিভিন্ন প্রতিষ্ঠান সাইনবোর্ডে প্রচারণা চালান। গাছে পেরেক মেরে গাছের ক্ষতি না করার জন্য স্বেচ্ছাসেবী সংগঠন উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করে।

পরিচ্ছন্নতা তালতলী নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন সোমবার বেলা ১১টায় গাছটি থেকে সকল সাইনবোর্ড সরিয়ে বটগাছটি পেরেকমুক্ত করে। এসময় উপস্থিত ছিলেন তালতলী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. খাইরুল ইসলাম আকাশ, সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক মো. হাইরাজ মাঝি, ব্লাড ডোনার ক্লাবের সভাপতি মো. ইমরান তাহির ও বিডি ক্লিন তালতলীর স্বেচ্ছাসেবীরা।

এসময় পরিচ্ছন্ন তালতলীর আহ্বায়ক খালেদ মাসুদ ও সদস্য সচিব মো. মিলন বলেন, মানবদেহে আঘাত পেলে আমাদের যেমন কষ্ট হয়, তেমনি গাছের যেহেতু জীবন আছে, তাই সেও কষ্ট পায়। আরেকটি হলো, আঘাত করলে আমাদের শরীর থেকে যেমন রক্ত বের হয়, তেমনি গাছ থেকে এক ধরনের রস বের হয়। আঘাতের স্থানে ক্ষত সৃষ্টি হয়। এই ক্ষত দিয়ে ছত্রাক আক্রমণের মাধ্যমে গাছে ইনফেকশন হয়ে বিভিন্ন ধরনের রোগ হয়। আবার, গাছের ওই স্থানে পানি জমে পচনও ধরে। ইনফেকশনজনিত কারণে অনেক গাছ বয়স হওয়ার আগেই মারা যায়। এটি একটি অমানবিক কাজ।

জানুয়ারি মাস পর্যন্ত তারা তালতলী বাজারের সকল গাছ পেরাকমুক্ত করবেন। পর্যায়ক্রমে আরও যে সকল স্থানে গাছে পেরেক মেরে সাইনবোর্ডে প্রচারণা লাগানো হয়েছে, সেগুলোও অপসারণ করার ঘোষণা দেয় পরিচ্ছন্ন তালতলী সংগঠন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর