৩১ জানুয়ারি, ২০২২ ২০:৪৩

উলিপুরে বিরল প্রজাতির শকুন উদ্ধার

কুড়িগ্রাম প্রতিনিধি

উলিপুরে বিরল প্রজাতির শকুন উদ্ধার

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

কুড়িগ্রামের উলিপুরে বিলুপ্ত প্রজাতির একটি শকুন উদ্ধার করেছেন এলাকাবাসীরা। রবিবার (৩০ জানুয়ারী) বিকেলে এটি উপজেলার পশ্চিম কালুডাঙা মধ্যপাড়া গ্রামের জনৈক শফিকুল ইসলামের বাড়ি সংলগ্ন মাঠ থেকে উদ্ধার করা হয়। 

সোমবার (৩১ জানুয়ারী) শকুনটি বনবিভাগের নিকট হস্তান্তর করেন এলাকাবাসী। এর আগে এটি এলাকাবাসীদের হেফাজতে রাখা ছিল। উদ্ধার হওয়া শকুনটির ওজন প্রায় সাড়ে ৬ কেজি। 

এলাকাবাসীরা জানান, উপজেলার গুনাইগাছ ইউনিয়নের পশ্চিম কালুডাঙা মধ্যপাড়া গ্রামের শফিকুল ইসলাম রাজুর বাড়ি সংলগ্ন মাঠে শকুনটি উড়ে এসে পড়লে সেটিকে এলাকাবাসী ধরে ফেলেন। পরে শকুনটিকে রাজুর বাড়ির উঠানে পায়ে দড়ি দিয়ে বেঁধে বন্দী রাখা হয়।

ওই এলাকার বাসিন্দা নূর আলম বলেন, কিছু কাক তাড়া করে শকুনটিকে এখানে ফেলে দেয়। পরে আমি ও কয়েকজন এলাকাবাসী মিলে সেটি উদ্ধার করি। শকুনটির উচ্চতা ২ ফুটের বেশি, দৈর্ঘ্য (পাখা মেলে) ৯ ফুট, ওজন সাড়ে ৬ কেজির মতো। তবে শকুনটি নাজেহাল হয়ে পড়ে মারাত্বক অসুস্থ হয়ে পড়ে।

স্থানীয়দের ধারণা, বিরল প্রজাতির এ শকুনটি প্রতিবেশী দেশ ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে থাকতে পারে। হঠাৎ কাক দেখতে পেয়ে এটিকে তাড়া করে ও নাজেহাল করে ফেলে। এ অঞ্চলে শকুনের অবাধ বিচরণ থাকলেও এখন অনেকটা বিলুপ্তির পথে। 

ওই এলাকার অপর বাসিন্দা সফিকুল ইসলাম বলেন, আগে আমাদের এলাকায় অনেক শকুন দেখা যেত। বিগত ৩০ বছর ধরে আর চোখে পড়ে না শকুন। আগে যখন আমাদের যুবক বয়স তখন দেখেছি, অসুস্থ হয়ে কোনো গরুর মৃত্যু হলে খোলা জমিতে বা বাঁশঝাড়ে ফেলে দেওয়া হলে শকুনের দল উড়ে এসে তা খেয়ে ফেলতো।

উলিপুর উপজেলা বন বিভাগের কর্মকর্তা ফজলুল হক বিলুপ্ত প্রজাতির এ শকুনটি উদ্ধারের কথা স্বীকার করে বলেন, এটি অসুস্থ হওয়ায় তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সুস্থ করার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। 


বিডি-প্রতিদিন/ এ এস টি

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর