১৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৪:৩৮

কোটালীপাড়ায় পার্চিং উৎসব অনুষ্ঠিত

গোপালগঞ্জ প্রতিনিধি

কোটালীপাড়ায় পার্চিং উৎসব অনুষ্ঠিত

প্রাকৃতিকভাবে পোকামাকড়ের হাত থেকে ধান ক্ষেতকে রক্ষার জন্য গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় পার্চিং উৎসব অনুষ্ঠিত হয়েছে।আজ মঙ্গলবার উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে রাধাগঞ্জ ইউনিয়নের খাগবাড়ি বিলে এ পার্চিং উৎসব অনুষ্ঠিত হয়। 

গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক ড. অরবিন্দু কুমার রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ধান ক্ষেতে গাছের ডাল পুঁতে এ পার্চিং উৎসবের উদ্বোধন করেন। 

এ সময় উপজেলা কৃষি অফিসার নিটুল রায়, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কৃত্তিবাস পাণ্ডে, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনোজ কুমার মৃধাসহ স্থানীয় কৃষকগণ উপস্থিত ছিলেন। 

কৃষক সঞ্জয় হালদার বলেন, ক্ষেতে আমরা গাছের ডাল বা বাঁশের কঞ্চি পুঁতে রাখি। এই ডাল বা কঞ্চির উপরে পাখিরা এসে বসে। এ সময় ধান গাছের পাতার উপর পোকামাকড় বসলে পাখিরা এসব পোকামাকড় খেয়ে ফেলে। এর ফলে আমরা কৃষকগণ জমিতে কোনো প্রকার কীটনাশক ব্যবহার না করেই পোকামাকড় দমন করতে পারি। আর এতে আমরা আর্থিকভাবে লাভবান হই। 

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় বলেন, জমিতে গাছের ডাল বা কঞ্চি পুঁতে পোকামাকড় দমন পদ্ধতিকে পার্চিং বলে। ধান রোপণের ২০ দিন থেকে এক মাসের মধ্যে এ পদ্ধতি গ্রহণ করতে হয়। আমরা আজ থেকে এ পদ্ধতি শুরু করলাম। কয়েকদিনের মধ্যে পুরো কোটালীপাড়ার সকল ব্লকে এ পদ্ধতি ব্যবহার করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর