১ মার্চ, ২০২২ ১৩:৫২

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হচ্ছে সজনে ডাটা

দিনাজপুর প্রতিনিধি

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হচ্ছে সজনে ডাটা

দেশের বাজারে চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হচ্ছে সজনে ডাটা। দেশীয় জাতের সজনে সরবরাহ না থাকার জন্য এবং চাহিদা থাকায় আমদানি হচ্ছে সজনে ডাটা।

স্থলবন্দর এলাকায় আমদানিকৃত পাইকারি বাজারে প্রতি কেজি সজনে ডাটা বিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে। তবে খোলা বাজারে প্রতি কেজি সজনে বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। সজনে ডাটা কিনতে বিপাকে নিম্ন আয়ের মানুষ। 

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন সজনে ডাটা বোঝাই মিনি ট্রাক প্রবেশ করছে। মঙ্গলবার সকালে দুটি সজনে বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করেছে। আর এসব আমদানিকৃত সজনে ডাটা যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে। 

জানা যায়, ঢাকাসহ দেশের বাজারে বারোমাসি সজনের চাহিদা রয়েছে। যে কারণে ভারতের নাসিক থেকে এসব সজনে ডাটা আমদানি হচ্ছে। আমদানিকৃত এসব সজনে ডাটা স্থলবন্দর থেকে পাইকারি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারের ক্রেতা সাহাজন আলী বলেন, বাজারে সব জিনিসের দাম বেশি। ২৫০ গ্রাম সজনে ডাটা কিনলাম ৬০ টাকা দিয়ে। দাম কম হলে ভালো হতো।

হিলি খুচরা বাজারের কাঁচামাল বিক্রেতা শাকিল হোসেন বলেন, বাজারে এখনও দেশীয় জাতের সজনে সরবরাহ নেই যে কারণে ভারত থেকে আমদানি করা সজনে ডাটা আমরা বিক্রি করতেছি। খুচরা বাজারে প্রতি কেজি সজনে ডাটা বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে। 

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন সাংবাদিকদের জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সজনে আমদানি স্বাভাবিক রয়েছে। সজনে যেহেতু কাঁচামাল, তাই এটি যাতে আমদানিকারক প্রতিষ্ঠান দ্রুত সময়ে বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ্য রেখে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গত ২০-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১৬টি ভারতীয় মিনি ট্রাকে ৪৫.৫৫২ মেট্টিক টন সজনে ডাটা আমদানি হয়েছে। হিলি শিপিং ট্রেডিং নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এই সজনেগুলো আমদানি করেছে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর