২ মার্চ, ২০২২ ১৭:১৪

প্রসূতির মৃত্যুর ঘটনায় হাসপাতালের এমডি-চিকিৎসকসহ ৫ জনের নামে মামলা

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রসূতির মৃত্যুর ঘটনায় হাসপাতালের এমডি-চিকিৎসকসহ ৫ জনের নামে মামলা

রক্তের গ্রুপ ভুল নির্ণয় ও ভুল গ্রুপের রক্ত রোগীর শরীরে সঞ্চালন করায় সবিতা খাতুন (২৪) নামে এক গৃহবধূর মৃত্যুর ঘটনায় সিরাজগঞ্জের সলঙ্গার সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও দুই চিকিৎসকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 

ওই গৃহবধূর স্বামী মুকুল হোসেন বাদী হয়ে সলঙ্গা আমলী আদালতে গত সোমবার দুপুরে মামলাটি দায়ের করেন। মামলার আসামিরা হলেন- সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালের পরিচালক মেডিক্যাল অফিসার ডা. রবিউল ইসলাম, ম্যানেজার জাকির হোসেন, মেডিক্যাল টেকনোলজিস্ট শাহীন আলম, আবাসিক মেডিক্যাল অফিসার (গাইনি) ডা. জান্নাতুল মাওয়া এবং প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম। বিচারক নাহিদ শরীফ মামলাটি আমলে নিয়ে সলঙ্গা থানাকে এফআইআর হিসেবে রেকর্ড করার নির্দেশপূর্বক তদন্তের নির্দেশ দিয়েছেন। 

মামলায় অভিযোগ করা হয়েছে, সিরাজগঞ্জের তাড়াস উপজেলার মালসিন গ্রামের মুকুল হোসেনের স্ত্রী সবিতাকে গত ৯ ফেব্রুয়ারি বাচ্চা প্রসবের জন্য সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালের ডা. রবিউল আলম ও তার স্ত্রী ডা. জান্নাতুল মাওয়ার তত্ত্বাবধানে ভর্তি হন। ওইদিনই অস্ত্রোপচারের মাধ্যমে তার সন্তান জন্মগ্রহণ করেন। পরে প্রসূতির শরীরে রক্তের প্রয়োজন হলে হাসপাতালের ব্লাড গ্রুপ পরীক্ষার পর এবি পজিটিভ রক্ত দেওয়া হয়। 

রক্ত দেওয়ার তিন ঘণ্টা পরই সবিতা অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করার পর পুনরায় রক্ত পরীক্ষা করা হলে রক্তের গ্রুপ ‘ও’ পজিটিভ শনাক্ত হয়। সেখানে পাঁচদিন চিকিৎসার পর তাকে ঢাকার কিউর স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেও রক্তের গ্রুপ পরীক্ষা করলে ‘ও’ পজিটিভ শনাক্ত হয়। ওই হাসপাতালের আইসিইউতে চারদিন চিকিৎসার পর বুধবার ভোরে মারা যায় প্রসূতি সবিতা। মৃত্যুর কারণ হিসেবে ভুল রক্ত সঞ্চালনায় মৃত্যু হয়েছে বলে ডেথ সার্টিফিকেটে উল্লেখ করেছেন চিকিৎসক বোর্ড।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর