৬ মার্চ, ২০২২ ২২:১৯

স্যাটেলাইট ট্রান্সমিটারযুক্ত আরো একটি কচ্ছপ উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি

স্যাটেলাইট ট্রান্সমিটারযুক্ত আরো একটি কচ্ছপ উদ্ধার

ভারতের গবেষণা কাজে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগিয়ে ছেড়ে দেয়া মহাবিপন্ন প্রজাতির আরো একটি বাটাগুর বাসকা কচ্ছপ রবিবার সকালে পটুয়াখালীর পায়রা নদী মাছ ধরা জেলেদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। বিকালে মহাবিপন্ন প্রজাতির এই কচ্ছপ বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদাপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেদ্রে নিয়ে আসা হয়েছে। 

এরআগে গত ২৬ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়া উপজেলার কাজীরহাট এলাকায় স্থানীয় এক জেলের জালে ভারতীয় স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো একটি কচ্ছপ উদ্ধার করা হয়। 

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, শনিবার সন্ধ্যায় পাথরঘাটার পায়রা নদীতে জেলেদের জালে ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো মহাবিপন্ন প্রজাতির বিলুপ্তপ্রায় একটি বাটাগুর বাসকা কচ্ছপ ধরা পড়ে। খবর পেয়ে পটুয়াখালী বন বিভাগের বনরক্ষীরা বাটাগুর বাসকা কচ্ছপটি জেলেদের কাছ থেকে রবিবার সকালে উদ্ধার করে নিয়ে আসেন। বিকালে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো এই বাটাগুর বাসকা কচ্ছপটি সুন্দরবন বিভাগের চাঁদাপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেদ্রে নিয়ে আসা হয়েছে। এরআগে গত ২৬ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়ার গাজীরহাটে জেলের জালে ধরা পড়া আরো একটি বাটাগুর বাসকা কচ্ছপ উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন কেদ্রে রাখা হয়েছে।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের এই কর্মকর্তা আরও জানান, মহাবিপন্ন প্রজাতির এ বাটাগুরবাস্কা কচ্ছপের গতি ও আচরণবিধি, বিচরণ ক্ষেত্র, খাদ্যভাস এবং প্রজনন সম্পর্কে জানতে গত ১৫ ফেব্রুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের সজনেখালী এলাকার কুলতলীতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো ১০টি পুরুষ কচ্ছপ অবমুক্ত করেন সেদেশের টাইগার প্রজেক্টে ও প্রাণী সংরক্ষণ বিভাগ। এরমধ্যে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো দুটি বাটাগুর বাসকা কচ্ছপ জলপথে আমাদের দেশে ঢুকে পড়ার বিষয়টি জানায় ভারতীয় কর্তৃপক্ষ। এর ১১ দিনের মাথায় গত ২৬ ফেব্রুয়ারি সাগর -নদী হয়ে এদেশের খুলনার দিঘলিয়া উপজেলার গাজীরহাটে জেরেদের জালে ধরা পড়ে প্রথম ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো একটি বাটাগুর বাসকা কচ্ছপ। তখন ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো অপর বাটাগুর বাসকা কচ্ছপটি বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন বলেশ্বর নদীতে বিচরণ করছে বলে সিগনাল পাওয়া যায়। ধারনা করা হচ্ছে বলেশ্বর নদীতে বিচরণ করা স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো অপর বাটাগুর বাসকা কচ্ছপটি শুক্রবার রাতে পায়রা নদীতে জেরের জালে ধরা পড়ে বলে জানান এই বন কর্মকর্তা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর