শিরোনাম
১২ মার্চ, ২০২২ ১৬:৫৫
নাটোর

ভাঙ্গা কালভার্টের কারণে দুর্ঘটনার ঝুঁকিতে ৪ গ্রামের মানুষ

নাটোর প্রতিনিধি

ভাঙ্গা কালভার্টের কারণে দুর্ঘটনার ঝুঁকিতে ৪ গ্রামের মানুষ

নাটোরের বাগাতিপাড়ায় সদর ইউনিয়নের ক্ষিদ্রমালঞ্চি গ্রামে পাকা রাস্তার একটি কালভার্ট ভাঙায় বিপাকে পড়েছে স্থানীয়রা। দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে তারা। চার বছর আগে তৈরি এই কালভার্ট প্রায় সাত মাস আগে ভাঙলেও এটি মেরামতে এখনো কর্তৃপক্ষের কোনো ভূমিকা লক্ষ করা যায়নি। এদিকে কালভার্টটি নির্মাণে সুষ্ঠু পরিকল্পনার অভাব ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার অভিযোগ স্থানীয়দের।

সরেজমিনে দেখা যায়, কালভার্টটির এক পাশের দেয়াল ভেঙে গেছে। যেকোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। মালবোঝাই যেকোনো গাড়ি উঠলেই ধসে যাওয়ার জোগাড় হয়েছে। শুধু তাই নয়, বড় ধরনের দুর্ঘটনার পাশাপাশি পাকা সড়কটির সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যাবে। 

স্থানীয়রা বলছেন, ক্ষিদ্রমালঞ্চি গ্রামের কালভার্টটি যেকোনো সময় পুরোটাই ভেঙে গিয়ে কয়েক গ্রামের মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। বর্ষা মৌসুমে এই কালভার্ট দিয়ে রহিমানপুর, নূরপুর, রাঙামাটি ও ক্ষিদ্রমালঞ্চি মাঠের পানি নেমে যায়। তাই বর্ষার আগে মেরামত করা না হলে চারটি মাঠের প্রায় ৪০০ বিঘা জমি জলাবদ্ধতার শিকার হবে এবং চাষাবাদ বাধাগ্রস্ত হবে।

ক্ষুদ্রমালঞ্চি গ্রামের জমসেদ আলী বলেন, আশপাশের কয়েকটি গ্রামের ও কৃষি মাঠের বর্ষার পানি এই কালভার্ট দিয়ে নেমে যায়। তাই কালভার্টটি ভেঙে বন্ধ হয়ে গেলে কয়েকটি গ্রাম ও মাঠ জলাবদ্ধতার শিকার হবে।

সদর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আসমত আলী বলেন, কালভার্টটি প্রথমে অল্প ভাঙলেও দিনে দিনে তা বৃদ্ধি পাচ্ছে। কিছুদিনের মধ্যে হয়তো পুরোটাই ভেঙে যবে। তখন দুর্ভোগের শেষ থাকবে না। তাই দ্রুত মেরামতের দাবি জানান তিনি। 

এ বিষয়ে বাগাতিপাড়া উপজেলা প্রকৌশলী আজিজুর রহমান বলেন, কালভার্টটি সম্পর্কে কয়েক দিন আগে জানতে পেরেছি। জনসাধারণের চলাচলের বিষয়টি বিবেচনা করে দ্রুত সময়ের মধ্যেই তা মেরামত করা হবে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর