১৭ মার্চ, ২০২২ ১৭:২৭

দোল উৎসবের রং রঙিন হলো সবার মন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

দোল উৎসবের রং রঙিন হলো সবার মন

বরিশালে সনাতন ধর্মাবলম্বীদের দোল পূর্ণিমা উপলক্ষে অষ্টম ‘হলি উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে নগরীর বিএম স্কুল রোডের কাঞ্চন উদ্যানের সামনে শীতলাখেলায় স্থানীয়দের আয়োজনে হলি খলায় মেতে ওঠেন নগরীর সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশুরা।

রং খেলার পাশাপাশি ডিজে অনুষ্ঠানে কয়েকশ তরুণ-তরুণী অংশ নেয়। আয়োজকরা জানান, শব-ই বরাতের জন্য এ বছর উৎসবটি একদিন আগে উদযাপন করা হয়েছে। 

প্রতিবছর দোল উৎসব উপলক্ষে বরিশালে সব চেয়ে বড় আয়োজন করা হয়ে থাকে শীতলাখোলা এলাকায়। 

আয়োজকদের অন্যতম নিখিল চন্দ্র মাঝি জানান, প্রতি বছরই বিশ্ব হলি উৎসবের সাথে মিলে রেখে বরিশাল নগরীর শীতলাখোলা মোড়ে দোল উৎসবের আয়োজন করা হয়। কিন্তু এ বছর শব-ই বরাতের কারণে একদিন আগে উৎসব আয়োজন করেন তারা। উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই হলি খেলায় মেতে ওঠেন।

এ উপলক্ষ্যে আগামীকাল শুক্রবার নগরীর মন্দিরে মন্দিরে পূঁজার আয়োজন করা হয়েছে। এ দিন নিজেদের বসতবাড়িতেও শ্রীকৃষ্ণের পূঁজা করবেন সনাতন ধর্মাবলম্বীরা।

ফাল্গুনের পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন বলে বিশ্বাস সনাতন ধর্মাবলম্বিদের। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দিনটিকে উদযাপন করার জন্য ভক্তরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর