২৩ মার্চ, ২০২২ ১৫:১১

রংপুরে ডোপ টেস্ট এখনও চালু করতে পারেনি স্বাস্থ্য বিভাগ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে ডোপ টেস্ট এখনও চালু 
করতে পারেনি স্বাস্থ্য বিভাগ

প্রতীকী ছবি

মাদক একটি সামাজিক ব্যাধি হিসেবে বিস্তার লাভ করছে। মাদকের ব্যবহার রোধে সরকারি চাকরি, ড্রাইভিং লাইসেন্সসহ বিভিন্ন ক্ষেত্রে সরকার ডোপ টেস্ট বাধ্যতামূলক করলেও রংপুরে এই টেস্ট এখনো শুরু করতে পারেনি স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ বলছে, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। বিআরটিএ অফিস বলছে, আমরা ডোপ টেস্ট দ্রুত চালু করার জন্য স্বাস্থ্য বিভাগের অনুরোধ করছি। কিন্তু কাজ হচ্ছে না।

জানা গেছে, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সকল চাকরিতে ঢোকার সময় স্বাস্থ্য পরীক্ষার সাথে মাদক পরীক্ষার সনদ জমা দেয়ার নিয়ম রয়েছে। চাকরিরত কোনো কর্মচারী বা কর্মকর্তার আচরণ সন্দেহজনক হলে যেকোনো সময় তার ডোপ টেস্ট করা হতে পারে। ড্রাইভিং লাইসেন্স করার জন্য ডোপ টেস্টের বিধান রয়েছে। বেশ কিছু সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তির সময় এই টেস্ট করা হচ্ছে। এছাড়া বিদেশ ভ্রমণ, অস্ত্রের লাইসেন্সসহ আরও বেশ কিছু কারণে ডোপ টেস্ট করা হয়। মানবদেহের বিভিন্ন অংশ থেকে ডোপ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষার ফলাফল পজেটিভ হলে ডাক্তার পজিটিভ রিপোর্ট দেন আর নেগেটিভ হলে মাদকমুক্ত সার্টিফিকেট প্রদান করেন। পরবর্তীতে এই রিপোর্ট ব্যক্তি জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভুক্তভোগী কয়েকজন বলেন, ডোপ টেস্টের জন্য রংপুর বিআরটিএ অফিসে  দিনের পর দিন ধর্না দিয়েও ডোপ টেস্ট করতে পারছেন না। ডোপ টেস্ট না হওয়ায় তারা ড্রাইভিং লাইসেন্স পাচ্ছে না।

এ বিষয়ে রংপুর বিআরটিএ অফিসের সহকারি ফারুক আলম বলেন, ড্রাইভিং লাইসেন্সসহ অনেক ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু রংপুরের স্বাস্থ্য বিভাগ এখন পর্যন্ত রংপুর ডোপ টেস্ট চালু করতে পারেনি।

রমেক হাসপাতালের পরিচালক ডা. রেজাউল করিম বলেন, ডোপ টেস্ট চালু করার জন্য আমরা চেষ্টা করছি যাতে খুব দ্রুত এই চালু করা যায়।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. জাকিরুল ইসলাম লেলিন বলেন, ডোপ টেস্টের বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের আলোচনা চলছে। আশা করি, খুব দ্রুত রংপুরে ডোপ টেস্ট চালু হবে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর