২৭ মার্চ, ২০২২ ১০:৫৪

ফরিদপুরে যশোদা জীবনের গ্রন্থের প্রকাশনা উৎসব

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে যশোদা জীবনের গ্রন্থের প্রকাশনা উৎসব

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

এফবিসিসিআই'র পরিচালক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মুক্তিযোদ্ধা বিষয়ক উপ-কমিটির সদস্য ড. যশোদা জীবন দেবনাথের রচিত দুইটি গ্রন্থ 'মহানায়কের ইতিকথা' এবং 'জননেত্রী শেখ হাসিনার পরিকল্পনা, বাস্তবায়ন, উন্নয়ন'-এর প্রকাশনা উৎসব ও মোড়ক উন্মোচন করা হয়েছে। 

শনিবার (২৬ মার্চ) বিকেলে শহরের গোয়ালচামটে মহিম ইন্সটিটিউট প্রাঙ্গনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এ প্রকাশনা উৎসব ও জয় বাংলা শ্লোগান উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ও মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার নূর মোহাম্মদ ক্যাপ্টেন বাবুল আনুষ্ঠানিকভাবে গ্রন্থ দু'টির মোড়ক উন্মোচন করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ক্যাপ্টেন নূর মোহাম্মদ বাবুল বলেন, ড. যশোদা জীবন দেবনাথ তথ্য বহুল দু'টি গ্রন্থ রচনা করেছেন। তথ্যগুলো অনেকটাই সঠিক। আমি মুক্তিযুদ্ধের আগে নৌবাহিনীতে চাকরি করতাম। আমরা তখন বৈষম্যের শিকার হতাম। এ বৈষম্যের তথ্য বইগুলোতে উঠে এসেছে।

অনুষ্ঠানে ড. যশোদা জীবন দেবনাথ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেই মহাপরিকল্পনা নিয়ে দেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছেন এ বইতে সেই তথ্যই তুলে ধরা হয়েছে। এছাড়া আরেকটি বইতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরেছি। আমার বই পড়ে দেশের মানুষ আত্মবিশ্বাসী হবেন। আমি যদি কপর্দকশূন্য অবস্থা হতে আজ ব্যাংকের মালিক হতে পারি তাহলে আপনারা কেনা পারবেন না? আমরাতো একই জায়গা হতে অক্সিজেন নিচ্ছি।

জয়বাংলা ও প্রকাশনা উৎসবে অন্যান্যের মধ্যে ব্যবসায়ী আবুল খায়ের মিয়া, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব ইসলাম পিকুল, বীর মুক্তিযোদ্ধা পি. কে সরকার, পৌর কাউন্সিলর বিধান কুমার সাহা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আগত হাজারো মানুষ এখন সঙ্গে ‘জয়বাংলা’ শ্লোগানে মেতে উঠে। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা মহান মুক্তিসংগ্রামের উপর নাটিকা প্রদর্শন করে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বরেণ্য সংগীত শিল্পীরা এসময় সংগীত পরিবেশন করেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর