৭ এপ্রিল, ২০২২ ১৬:৩২

সাহিদা বেগমের পেঁয়াজ বীজের খামার দেখে মুগ্ধ কৃষিমন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি

সাহিদা বেগমের পেঁয়াজ বীজের খামার দেখে মুগ্ধ কৃষিমন্ত্রী

ফরিদপুরের সাহিদা বেগমের পেঁয়াজ বীজের খামার পরিদর্শন করেন কৃষিমন্ত্রী

ফরিদপুরের পেঁয়াজ বীজের খামার দেখে মুগ্ধ হলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের কৃষাণী সাহিদা বেগমের পেঁয়াজ বীজ খামার পরিদর্শনে আসেন কৃষিমন্ত্রী। এ সময় তিনি সাহিদা বেগমের বিশাল খামার দেখে অভিভূত হন। 

কৃষিমন্ত্রী কৃষাণী সাহিদা বেগমের প্রশংসা করে বলেন, আপনার মতো নারীরা কৃষিকাজে এগিয়ে আসার কারণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণের দিকে এগিয়ে যাচ্ছে। আপনি পেঁয়াজ বীজ আবাদে যে কর্মযজ্ঞ শুরু করেছেন তা কৃষক সমাজের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। আপনার এ সাফল্য দেখে পেঁয়াজ বীজ আবাদে কৃষকেরা অনুপ্রাণিত হবেন। বিশেষ করে নারীরা কৃষিকাজে আরও এগিয়ে আসবে। মন্ত্রী কৃষাণী সাহিদা বেগমকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন। 

পেঁয়াজ বীচ চাষি সাহিদা বেগম জানান, তিনি দীর্ঘদিন ধরে এ পেঁয়াজ বীজ আবাদ করে আসছেন। বিভিন্ন সময় তিনি পেঁয়াজ বীজ আবাদ করতে গিয়ে লোকসানের মুখে পড়েছেন। তার পড়েও তিনি হাল ছেড়ে দেননি। প্রতি বছর তিনি পেঁয়াজ বীজ আবাদ বাড়িয়েছেন। গত বছর তিনি প্রায় ২ কোটি টাকার বীজ বিক্রি করেছেন। এবছর অধিক পরিমাণ জমিতে তিনি পেঁয়াজ বীজ আবাদ করেছেন। যদিও ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে তার পেঁয়াজ খেত ক্ষতিগ্রস্ত হয়েছিল। 

সাংবাদিকদের সাথে আলাপকালে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। এ সরকারের আমলে কৃষকেরা তাদের উৎপাদিত পণ্যের ভালো দাম পাচ্ছে। কৃষকদের জন্য নানা প্রণোদনা ঘোষণা করেছে সরকার। ফলে কৃষকেরা আগের যে কোন সময়ের চেয়ে ভালো আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশ আজ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ।

তিনি বলেন, বিদেশ থেকে যাতে করে আর পেঁয়াজ ও বীজ আমদানি করতে না হয় তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব সাইদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দ্বিজই মো. বেঁজির আলম, জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার আলিমুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, কৃষাণী সাহিদা বেগমসহ কৃষি বিভাগের কর্মকর্তারা।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর