৯ এপ্রিল, ২০২২ ১৭:১৫

বালাসী-বাহাদুরাবাদ নৌ রুটে পরীক্ষামূলক লঞ্চ চলাচল উদ্বোধন

গাইবান্ধা প্রতিনিধি

বালাসী-বাহাদুরাবাদ নৌ রুটে পরীক্ষামূলক লঞ্চ চলাচল উদ্বোধন

গাইবান্ধার বালাসী ফেরিঘাটে শনিবার বালাসী-বাহাদুরাবাদ রুটে পরীক্ষামূলক লঞ্চ চলাচল কার্যক্রম উদ্বোধন করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নাব্যতা সংকটে ২০০০ সালে এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। দীর্ঘ ২২ বছর পর আবারও এই রুটে পরীক্ষামূলক লঞ্চ চালুর মাধ্যমে যাত্রী পারাপার শুরু হল।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. রফিকুল ইসলাম খান, গাইবান্ধার জেলা প্রশাসক মো. অলিউর রহমান ও পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌ পথ ধরে রাখার জন্য প্রধানমন্ত্রী নির্বাচনী ইশতেহারে ঘোষণা করেছিলেন ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করা হবে। সে কারণে প্রধানমন্ত্রী শুধু নৌপথ নয় এই নদীমাতৃক বাংলাদেশকে ধরে রাখতে ১০০ বছরের ব-দ্বীপ পরিকল্পনা গ্রহণ করেছেন। ২০০৮ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে তখন বিআইডব্লিউটিএ’র মাত্র ৭টি ড্রেজার ছিল যা বঙ্গবন্ধুর সংগ্রহ করা। পরবর্তীতে কোন নতুন ড্রেজার যুক্ত করা হয়নি। 

কিন্তু গত ১৩ বছরে আমরা প্রায় ৪০টি ড্রেজার ক্রয় করেছি। এই রুট সচল রাখতে সার্বক্ষণিক ১০/১২টি ড্রেজার এখানে থাকবে। যেন কখনোই নাব্যতা নষ্ট না হয়ে যায়। প্রতিমন্ত্রী বলেন, এ অঞ্চলের মানুষ লঞ্চ চলাচলে অভ্যস্ত নয়। লঞ্চ মালিকরাও এখানে নতুন করে ব্যবসা করছেন। ব্যবস্থাপনা এবং যাত্রীদের আগ্রহ থাকলে এখানে লঞ্চ সার্ভিস সাফল্য লাভ করবে বলে আশা করি। আরও দ্রুতগামী কোন জলযান দেয়া যায় কিনা সে চিন্তাও আমরা করছি।

প্রসঙ্গত, ১৯৩৮ সালে তিস্তামুখ ঘাট-বাহাদুরাবাদ নৌরুট চালু করে ব্রিটিশ সরকার। তখন থেকে এই রুটে ঢাকা থেকে দিনাজপুর রেল যোগাযোগ চালু ছিল। ১৯৯০ সালে নাব্যতা সংকটে তিস্তামুখ ঘাট ফুলছড়ি উপজেলার বালাসীতে স্থানান্তর করা হয়। কিন্তু নাব্যতা সংকটে ২০০০ সালে রেলের যাত্রীবাহী ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। তখন থেকে ইঞ্জিনচালিত নৌকায় মানুষ ঝুঁকি নিয়ে এই রুটে জামালপুর, ময়মনসিংহ, ঢাকায় যাতায়াত করতো। বর্তমানে লঞ্চ সার্ভিস চালুর ফলে ঢাকার সাথে উত্তরাঞ্চলের আট জেলার যাতায়াতে দুই তিন ঘণ্টা সময় কম লাগবে। এতে ঢাকা-রংপুর মহাসড়ক ও যমুনা সেতুর ওপর চাপ কমবে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর