২৭ এপ্রিল, ২০২২ ১৬:২৭

অসহায়ের পাশে শেরপুর লিগ্যাল এইড

শেরপুর প্রতিনিধি

অসহায়ের পাশে শেরপুর লিগ্যাল এইড

অসহায় গৃহবধূ অজুফা খাতুন। স্বামী নির্যাতন করে এবং ভরণপোষণও দেয় না। স্বামীর ইচ্ছা হয়েছে তালাক দিয়েছে। অজুফার টাকাও নেই, লোকজন নেই। নিঃস্ব অজুফা প্রতিকার পেতে আবেদন করেন শেরপুর আইনগত সহায়তা প্রদান সংস্থা লিগ্যাল এইড-এ। লিগ্যাল এইড অফিস প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। পারিবারিক এই মামলায় ওজুফার পক্ষে রায় হয়।

অজুফা লিগ্যাল এইডের মধ্যস্থতায় স্বামীর কাছ থেকে সকল পাওনা বুঝে পান। খরচ এক টাকাও হয়নি। ভিকটিম বলেছে, লিগ্যাল এইড অফিসের সহায়তাই আমার শক্তির মূল উৎস। এখান থেকে ন্যায় পেয়েছে কাঁকন, ফয়জুন, শরিফা বেগমসহ অসংখ্য নারী। পাওনা টাকা আদায়সহ নানা আইনগত ন্যায় পাইয়ে দিতে কাজ করে লিগ্যাল এইড।

আদালত সূত্র জানায়, করোনা কালেও ২৮ এপ্রিল ২০২১ থেকে এক বছরে মামলা ও এডিআর এর জন্য মোট আবেদন পড়েছে ৭৬৫টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ১২২টি, বিকল্প পদ্ধতিতে নিষ্পত্তি (এডিআর) হয়েছে ৩০৫টি। নথিজাত আছে ১৯১টি, অপেক্ষমাণ ১৪৭টি, পরামর্শ প্রদান করা হয়েছে ৫০৮ জনকে। বিকল্প বিরোধ নিষ্পত্তির ফলে বিচারাধীন মামলার নিষ্পত্তির সংখ্যা ১৪৩। এডিআর এর মাধ্যমে দুই কোটি ৯৭ লক্ষ ১৮ হাজার সাতশ পঞ্চাশ টাকা ক্ষতিগ্রস্ত পক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে। 

শেরপুর লিগ্যাল এইড এর প্যানেলভুক্ত আইনজীবী এড. আলমগীর কিবরিয়া কামরুল বলেছেন, শেরপুর লিগ্যাল এইড নিঃস্ব অসহায় মানুষের বিচার পেতে আশা জাগিয়েছে। এখানের অন্তর্ভুক্ত বিচার প্রার্থীর কোনো খরচ নেই। অসহায় বিচার প্রার্থীকে যে কোন উপায়ে ন্যায় নিশ্চিত করা হয়।

জেলা লিগ্যাল এইড এর সহকারী জজ মো. গোলাম মাহ্বুব খাঁন বলেছেন, ধনী দরিদ্র সকল নাগরিকের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতেই বিচার বিভাগে এই শাখাটি চলমান। প্রত্যেক নিয়মিত আদালতের বিচারকের সক্রিয় ভূমিকা, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আইনজীবী সমিতিসহ সংশ্লিষ্ট সকলের সম্মিলিত সহযোগিতায় এগিয়ে যাচ্ছে লিগ্যাল এইড শেরপুরের কার্যক্রম। আগামীতে আদালত আরও বেশি বিচার প্রার্থীর সেবা দিতে পারবে বলে এই বিচারক আশা পোষণ করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর