১০ মে, ২০২২ ১৬:০৯

অশনির প্রভাবে সাতক্ষীরায় গুড়ি গুড়ি বৃষ্টি

সাতক্ষীরা প্রতিনিধি

অশনির প্রভাবে সাতক্ষীরায় গুড়ি গুড়ি বৃষ্টি

সাতক্ষীরায় বৃষ্টি।

বঙ্গোপসাগরের সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র  প্রভাবে দুপুর থেকে সাতক্ষীরায় গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। মাঝে মধ্যে হালকা ও মাঝারী ধরনের দমকা হাওয়া বইছে। সেই সাথে উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরের কপোতাক্ষ, খোলপেটুয়া, চুনা, রায়মঙ্গলসহ সব নদ-নদীর পানি কিছুটা বেড়েছে। 

পানি উন্নয়ন বোর্ড-১ ও ২-এর অধীনে ৪৪ টি পয়েন্টের সাড়ে ৮’শ কিলোমিটার বেড়ি বাঁধ চরম ঝুঁকির মধ্যে রয়েছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছে উপকূলবাসী। 

এদিকে ঘূর্ণিঝড় অশনি মোকাবেলায় জেলা প্রশাসন ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়ে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

জেলার আশাশুনি ও শ্যামনগর উপজেলায় ২৮৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে ১ লাখ ৬০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবেন। এছাড়া পর্যাপ্ত পরিমাণ শুকনা খাবার মজুদ রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৫ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ পর্যাপ্ত সুপেয় পানি।

এছাড়াও উদ্ধার কাজের জন্য ২ হাজার ৯৮০ জন স্বেচ্ছাসেবক এবং ৮৬টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। সমুদ্রে মাছ ধরতে যাওয়া ইঞ্জিন চালিত নৌকা, ফিশিং বোট এবং সকল ধরণের মাছ ধরতে যাওয়া জেলেদের নিরাপদে উপকূলে থাকতে বলা হয়েছে।

এদিকে, সাতক্ষীরার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অশনি সুন্দরবন থেকে ১ হাজার কিলোমিটার গভীর সমুদ্রে অবস্থান করছে। সেটি ক্রমান্বয়ে উত্তর দিক থেকে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। যা ভারতের অন্ধ্র প্রদেশে আঘাত হানতে পারে। তবে ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে মেঘাচ্ছন্ন আকাশ বাংলাদেশের অগ্রভাবে প্রবেশ করছে। তাতে করে যে কোন সময় ভারী বৃষ্টি হতে পারে। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর