১৩ মে, ২০২২ ১৭:৪৬

ধুনটে ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব খামারি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

ধুনটে ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব খামারি

ধুনটে বৈশাখী ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব খামারি।

বগুড়ার ধুনট উপজেলায় কাল বৈশাখী ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছে এরশাদ আলী নামে এক খামারি। অর্থের অভাবে ঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া খামার ঘরটিও মেরামত করতে পারছেন না। তাই তিনি সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন।

জানা গেছে, ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামের শাহজাহান আলীর ছেলে এরশাদ আলী গত ৪ বছর আগে তার বাড়িতে একটি মুরগির খামার প্রতিষ্ঠা করেন। উপজেলা যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নেওয়ার পর যুব উন্নয়ন ও বিভিন্ন এনজিও ঋণ নিয়ে মুরগির খামার শুরু করেন। তার এই খামারটি ছিল জীবন-জীবিকার একমাত্র অবলম্বন। কিন্তু সম্প্রতি বৈশাখী ঘূর্ণিঝড় এরশাদ আলীর সেই খামার ঘরটি লন্ডভন্ড করে দিয়েছে।

এরশাদ আলীর পৈতৃক ভিটায় পড়ে রয়েছে সেই খামার ঘরটি। প্রায় ৯০ হাত লম্বা এই খামার ঘরটি মেরামত করতেও তার কাছে নেই কোনো অর্থ। তাই অর্থের অভাবে গত ১০ দিনেও তার এই খামার ঘরটি মেরামত করতে পারেননি। পুঁজি হারিয়ে এখন মানবেতর জীবনযাপন করছে খামারি এরশাদ আলীর পরিবার। এমন অবস্থায় তিনি সরকারের সহযোগিতা কামনা করেছেন।

খামারি এরশাদ আলী বলেন, হঠাৎ কাল বৈশাখী ঝড়ে আমার স্বপ্নের খামারটি লন্ডভন্ড হয়ে গেছে। এসময় ২ হাজার মুরগির মধ্যে ২৫২টি মুরগি মারা যায় এবং অসুস্থ বাকি সব মুরগি কম দামে বিক্রি করতে হয়েছে। এতে আমার প্রায় সাড়ে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়াও আমার আরও একটি বসতঘর ভেঙে গেছে এবং আরও দুটি গরু অসুস্থ রয়েছে। তাই আমি নিরূপায় হয়ে সরকারি সাহায্য সহযোগিতার জন্য ধুনট উপজেলায় আবেদন করেছি।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, সরকার অসহায় মানুষদের সব সময় সহযোগিতা করে যাচ্ছে। তাই এই ক্ষতিগ্রস্ত খামারিকেও সহযোগিতার চেষ্টা করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর