৩১ মে, ২০২২ ২২:০৪

ক্লিয়ারেন্স না পাওয়ায় আবারও দেশের কারাগারে ৫ ভারতীয়

কুড়িগ্রাম প্রতিনিধি

ক্লিয়ারেন্স না পাওয়ায় আবারও দেশের কারাগারে ৫ ভারতীয়

বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের দায়ে সাজার মেয়াদ শেষ হওয়ার এক বছর পার হলেও কুড়িগ্রাম কারাগারে আটক থাকা ৫ ভারতীয় যুবক বিএসএফের বাধায় নিজ দেশে ফিরতে পারেনি। ফলে তাদের আবারও ঠাই হয়েছে কুড়িগ্রাম কারাগারে।

কুড়িগ্রামের জেল সুপার মো. ইসমাইল হোসেন জানান, মাদক বহন ও পাসপোর্ট ছাড়াই অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধৃত সাজাপ্রাপ্ত ৭ ভারতীয় নাগরিকদের মধ্যে মধ্যে মঙ্গলবার ৫ নাগরিককে তাদের দেশ ভারতে ফেরত দিতে উদ্যোগ নেয়া হয়।

কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এস.এম আব্রাহাম লিংকন জানান, মাদক বহন ও পাসপোর্ট ছাড়াই অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে আইন-শৃঙ্খলা বাহিনী ৭ ভারতীয় নাগরিককে আটক করে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। দীর্ঘ কারাভোগের পর সাজার মেয়াদ শেষ হলেও আসামি হস্তান্তরের জটিলতায় এদের কেউ কেউ ছয়মাস থেকে একবছর ধরে বিনাবিচারে কারাগারেই মুক্তির অপেক্ষায় ছিলেন। 

মঙ্গলবার কুড়িগ্রাম জেলা কারাগার কর্তৃপক্ষ ৫ ভারতীয় নাগরিককে পার্শ্ববর্তী লালমনিরহাট জেলার বুড়িমারী স্থলবন্দর চেকপোস্ট দিয়ে ভারতীয় বিএসএফ’র কাছে হস্তান্তরের উদ্যোগ নেয়। কিন্তু কাগজপত্রের জটিলতার কারণে তাদের চেকপোস্ট থেকে পুনরায় কুড়িগ্রাম কারাগারে ফেরত আনা হয়।

বুড়িমারী চেকপোস্ট থেকে ফেরত আসা ৫ ভারতীয় নাগরিক হলেন- কুচবিহার জেলার আলম মিয়া, আসামের ধুবরী জেলার মো. নুরুজ্জামান, দক্ষিণ মাইনকারচর জেলার সেলিম মিয়া, জাহাঙ্গীর আলম ও মাহা আলম শেখ।

তাদের কারাগার থেকে ভারতে প্রেরণের সময় পুলিশের একটি টিম ছাড়াও উপস্থিত ছিলেন জেল সুপার মো. ইসমাইল হোসেন, বর্ডার ভিক্টিম রেসকিউ লিগ্যাল এসিসটেন্স ফোরামের বাংলাদেশ চ্যাপ্টারের আহ্বায়ক ও পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, বেসরকারি কারা পরিদর্শক অ্যাডভোকেট আহসান হাবীব নীলু প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর