২ জুন, ২০২২ ১১:২৭

ধান-চালের অবৈধ মজুত বন্ধে অভিযানে প্রশাসন, দেড় লাখ টাকা জরিমানা

নওগাঁ প্রতিনিধি

ধান-চালের অবৈধ মজুত বন্ধে অভিযানে প্রশাসন, দেড় লাখ টাকা জরিমানা

দেশের অন্যতম প্রধান চালের মোকাম নওগাঁয় ধান ও চালের অবৈধ মজুত বন্ধ করতে মাঠে নেমেছে প্রশাসন ও খাদ্য বিভাগের একাধিক দল। ধান-চালের অবৈধ মজুতবিরোধী অভিযানের দ্বিতীয় দিন গতকাল বুধবার নওগাঁর মহাদেবপুর ও আত্রাই উপজেলায় ছয়টি প্রতিষ্ঠানকে ৯৯ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এর আগের দিন মঙ্গলবার নওগাঁ সদর, নিয়াতমপুর, পোরশা ও পত্নীতলা উপজেলায় অভিযান চালিয়ে গুদামে ধান-চালের মজুতে অসংগতি পাওয়ায় নয়টি প্রতিষ্ঠানকে ৫২ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, ধান-চালের অবৈধ মজুতবিরোধী অভিযান এখন থেকে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চলমান থাকবে। বুধবার বিকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত মহাদেবপুর উপজেলার সরস্বতী বাজার এলাকায় এসিআই অটোরাইস মিলকে ৮০ হাজার টাকা জরিমানা করেন। মহাদেবপুর উপজেলা সদর বাজারে অনুমোদন ছাড়া ধান মজুত করায় একটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেন ম্যাজিস্ট্রেট আরাফাত পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। 

এছাড়া জেলার আত্রাই উপজেলার সাহেবগঞ্জ বাজারে অনুমোদনহীন চারটি চাল বিক্রয়কারী প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এর আগের দিন মঙ্গলবার অভিযানের প্রথম দিনে নওগাঁ সদর, নিয়মতপুর, পোরশা ও পত্নীতলা উপজেলায় বিভিন্ন চালকল ও ধানের আড়তে অভিযান পরিচালনা করা হয়েছে। যে সব চালকলে পাক্ষিক ছাঁটাই ক্ষমতার তিনগুণের বেশি ধানের মজুত পাওয়া গেছে ওই সব চালকলকে জরিমানা করা হয়েছে।

অন্যদিকে যে সব ব্যবসাপ্রতিষ্ঠান অনুমোদন ছাড়া ধান-চালের ব্যবসা করছেন তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রথম দিনের অভিযানে নওগাঁ সদর উপজেলায় একটি, নিয়ামপুরে দুটি, পত্নীতলায় চারটি এবং পোরশা উপজেলায় চারটি প্রতিষ্ঠানকে মোট ৫২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবীর বলেন, খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সার্বিক তত্ত্বাবধানে মঙ্গলবার থেকে নওগাঁয় অবৈধ ধান-চাল মজুতদারদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। বুধবারও জেলার বিভিন্ন এলাকায় খাদ্য বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় প্রশাসনের একাধিক টিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। 

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ধান-চালের মজুত বিষয়ে তথ্য সংগ্রহ করতে প্রশাসন ও খাদ্য অধিদপ্তরের একাধিক দল মাঠে কাজ করছে। কোথাও কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে ধান-চালের মজুতের বিষয়ে কোনো অসংগতি পেলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর