২ জুন, ২০২২ ২১:০১

পাকা রাস্তায় কাদা, দুর্ভোগে পথচারীরা

নাটোর প্রতিনিধি

পাকা রাস্তায় কাদা, দুর্ভোগে পথচারীরা

পাকা রাস্তায় কাদা

প্রথমে দেখে বোঝার উপায় নেই এটি পাকা না কাঁচা সড়ক। পুকুর খননের মাটি ট্রাক্টর থেকে পড়ে এমন অবস্থা হয়েছে সড়কগুলোর। সামান্য বৃষ্টিতেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বৃহস্পতিবার দুপুরে বৃষ্টির কারণে সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের নীলচড়া, হাতিয়ান্দহ ইউনিয়নের পাঁচলাড়ুয়াসহ উপজেলার বিভিন্ন এলাকায় দুর্ভোগে পড়েছেন পথচারীরা।

সরেজমিন দেখা গেছে, সিংড়া উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পাকা সড়ক এখন কাদা সড়কে পরিণত হয়েছে। পথচারীরা খালি পায়ে সড়কে চলাচল করতে পারছে না। বিশেষত দুর্ভোগের মুখে পড়েছেন মোটরসাইকেল চালকরা। দুর্ঘটনার ঝুঁকি নিয়ে তারা মোটরসাইকেল চালাচ্ছেন। সড়কের পাশের লোকজন, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে।

স্থানীয়দের অভিযোগ, বছরের পর বছর ধরে কতিপয় ইটভাটার অবৈধ ট্রাক্টর-ডাম্পার, ট্রলি পাকা রাস্তা দিয়ে নিয়মিত পুকুর খননের মাটি উঠানোয় এই কাদার সৃষ্টি হয়েছে। ইটভাটার ট্রাক্টরের ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত বহন করা মাটি সড়কে পড়ে। বেশ কিছুদিন ধরে ধুলায় টিকে থাকা দায় হয়ে পড়েছিল। এখন বৃষ্টি হওয়াতে পাকা রাস্তাটি কাদাময় হয়ে পড়েছে। চলাচলসহ নিত্য প্রয়োজনীয় কাজে বেড়েছে দুর্ভোগ।

রাস্তায় চলাচল করা মোটরসাইকেল আরোহী রফিকুল ইসলাম ভোলা ও আবু সাইদ জানান, সামান্য বৃষ্টিতেই চলাচলের অবস্থা নাই, এখন বাড়ি পৌঁছা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। যে সড়কে যাচ্ছি সেই সড়কের একই অবস্থা। কতিপয় ব্যক্তিদের ব্যবসার স্বার্থে সরকারের কোটি কোটি টাকার সড়ক নষ্ট হচ্ছে।

উপজেলার শেরকোল ইউনিয়নের নীলচড়া গ্রামের কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইটভাটার কাজে নিয়োজিত মাটিবাহী যানবাহন থেকে রাস্তায় পড়ে যাওয়া মাটি রোদের সময় রাস্তায় শুকিয়ে ধুলা আর বর্ষায় কাদা হয়ে থাকে। দেখে বোঝার উপায় থাকে না এটা কার্পেটিং রাস্তা। এতে বছর জুড়েই এই সড়কে চলাচল করতে পোহাতে হয় দুর্ভোগ।

স্থানীয়দের দাবি, জনগুরুত্বপূর্ণ এই সড়কগুলোতে যদি এখনই কোনো ব্যবস্থা নেওয়া না যায়, তাহলে কিছুদিনের মধ্যেই চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন এলাকাবাসী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম এম সামিরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে এসিল্যান্ডকে পাঠানো হচ্ছে। সড়কের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর